আসকালানি রহঃ জিবনী

আসকালানি রহঃ জিবনী pdf বই ডাউনলোড। আলিমগণ হলেন জ্ঞান-বিজ্ঞান ও আলোর পথ প্রদর্শক। তারাঁ জাতির চিন্তাশীল বিবেক। জাতির মশাল। এ আলেঅর মাধ্যমে মানুষ অন্ধকারে পথ খুজেঁ নেয় তাদের দিব্য জ্ঞান দ্বারা মানুষ ভাল মন্দের পার্থক্য নির্ণ করে। তাদের হাত ধরেই মানুষ সরল সঠিক পথে চলার সুযোগ পায়।

এ বিবেচনায় মুসলিম জাতির নেতৃবৃন্ধ ইসলামের ইতিহাসের উষালগ্ন থেকেই আলিমদের গুরুত্ব, মর্যাদা এবং তাদের মাধ্যমে মুসলিম জাতির জীবন ও কার্যক্রম গতিশীল রাখার প্রয়োজনকে তীব্রভাবে অনুভব করেছেন।

আরও দেখুনঃ হাদিসের নামে জালিয়াতি pdf বই ডাউনলোড

ফলে উম্মাতের শ্রেষ্ঠ জ্ঞানী গুনীদের বর্ণাঢ্য জীবনী ও কর্ম তুলে ধরে ইতিহাস ও জীবনী গ্রন্থ রচনা করেছেন। রচিত হয়েছে নবী ও রাসুলদের (আলাইহিমস সালাত ওয়াস সালাম) জীবনী. সাহাবীদের জীবনী খালীফাদের জীবনী ও আলিমদের জীবনী। লিখিত হয়েছে মুহাদ্দিছ, মুফাসসির,ফিকহবিদ, কবি-সাহিত্যিক ও।

ব্যাকরণশাস্ত্রবিদগণের জীবনলেখ্য। আলোচিত হয়েছে তাদের জ্ঞান, প্রজ্ঞা, গ্রণাগুণ, কর্ম, আচার-আচরণ, স্বভাব-চরিত্র, লেন-দেন, উপদেশ ইত্যাদি বিষয়। এ সব মহৎ ব্যক্তির জীবনী পাঠ করার মাধ্যমে অধ্যয়নকারীগণ অনাসায়েই তাদের জীবনের সাথে নিজেদের জীবনকে মিলিয়ে নেয়ার প্রয়াস পায়। তাদেরঁ জীবনের অভিজ্ঞাতাকে কাজে লাগানোর সুযোগ পায়।

আরও দেখুনঃ জামাতে নামাযের চল্লিশটি উপকারিতা pdf বই ডাউনলোড

বস্তুতঃ ইমাম হাফিয ইবনু হাজার জ্ঞানী, গুণী ও মহৎ ব্যক্তিদের অন্যতম, যাদেরঁ জীবন ও কর্মে মানুষের জন্যে অনেক শিক্ষণীয় বিষয় আছে। তিনি নিজের মধ্যে ব্যাপক জ্ঞঅন ও পর্যাপ্ত ইলম সঞ্চয় করেছিলেন। অপরদিকে বাস্তব জীবনের সকল ক্ষেত্রে কাজ-কর্ম ইবাদত বন্দেগী আল্লাহ ভীতি সুন্দর আচরণ ও।

উন্নত মুআমালাতের মাধ্যমে তা ফুটিয়ে তুলেছিলেন। তার অর্জিত বিশাল জ্ঞানকে নিয়ে তিনি কবরে চলে যাননি, বরং বিশাল রচনার মাধ্যমে তিনি তা মানুষের জন্যে রেখে গেছেন। ইসলামের ইতিহাসের জঘন্যতম অধ্যায় তাতারদের হাতে ইসলামের ইতিহাস, ঐতিহ্য ও জ্ঞানভান্ডার ধ্বংসবস্তুপে।

আরও দেখুনঃ কুফুরি ফতওয়া ও কুপ্রভাব pdf বই ডাউনলোড

নিচে আসকালানি রহঃ জিবনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আসকালানি রহঃ জিবনী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক      
বইয়ের সাইজঃ 3.0 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ ড. মুহাম্মাদ আবদুস সামাদ     
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group