আসহাবে রাসূলের জীবনকথা ৪র্থ খন্ড

আসহাবে রাসূলের জীবনকথা ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। সাহাবীদের মর্যাদা ক্ষেত্রে সাহাবীদের পরস্পরের মধ্যে মর্যাদা হিসেবে স্তরভেদ থাকতে পারে, কিন্তু পরবর্তী যুগের কোন মুসলমানই, তা তিনি যত বড় জ্ঞানী, গুনী ও সাধক হোন না কেন কেউই একজন সাধারণ সাহাবীর মর্যাদাও লাভ করতে পারেন না। এ ব্যাপারে কুরআন, সুন্নাহ্, এবং ইজমা একমত।

আরও দেখুনঃ আসহাবে রাসূলের জীবনকথা ৩য় খন্ড

এই সাহাবীরই আল্লাহর রাসূল সাঃ ও তাঁর উম্মাতের মধ্যে প্রথম মধ্যসূত্র। পরবর্তী উম্মাত আল্লাহর কালাম পবিত্র কুরআন। কুরআনের ব্যাখ্যা, আল্লাহর রাসূলের পরিচয়, তাঁর শিক্ষা, আদর্শ। মোটকথা দ্বীনের সবকিছুই একমাত্র তাদেরই সূত্রে। তাদেরই মাধ্যমে জানতে পেরেছে।

আরও দেখুনঃ আর রাহিকুল মাখতুম pdf বই

সুতরাং, এই প্রথম সূত্র উপেক্ষা করলে অথবা বাদ দিলে বা তাঁদের প্রতি অবিশ্বাস সৃষ্টি হলে দ্বীনের মূল ভিত্তিই ধসে পড়ে। কুরআন ও হাদীসের প্রতি অবিশ্বাস দানা বেঁধে ওঠে।

হাফেজ ইবন আবদলি বার – সাহাবীদের মর্যাদা বর্ণনা প্রসঙ্গে বলেনঃ রাসূলুল্লাহ সাঃ এর সুহবত ও তাঁর সুন্নাতের হিফাজত ও ইশায়াতের দুর্লভ মর্যাদা আল্লাহ তায়ালা এইসব মহাবন ব্যক্তির ভাগ্যে লিখে রেখেছিলেন। এ কারণেই তাঁরা খায়রুল কুরুন ও খায়রু উম্মাতিন এর মর্যাদার অধিকারী হয়েছেন।

হযরত আনাস ইবন নাদর রাযিঃ শেষ আকাবায় ইসলাম গ্রহণ করেন। আনাস ইবন মালিক রাঃ বলেনঃ কোন অজ্ঞাত কারণে আমার চাচা আনাস ইন নাদর বদর যুদ্ধে যোগদান করতে পারেন নি। যুদ্ধ শেষে রাসূলুল্লাহ সাঃ মদীনায় ফিরে এলে তিনি তাঁর সমনে হাজির হয়ে অনুতাপের সুরে বললেনঃ ইয়া রাসূলুল্লাহ! পৌত্তলিক শক্তির বিরুদ্ধে পরিচালিত আপনার প্রথম অভিযানে আমি অনুপস্থিত থেকে গেছি। আল্লার কসম, আগামীতে আল্লাহ যদি আমাকে তাদের সাথে যুদ্ধ করার কোন সুগোয দান করেন, তাহলে আমি কি করি তা অবশ্যই আল্লাহ দেখাবেন।

আরও দেখুনঃ জিন জাতির বিস্ময়কর ইতিহাস 

নিচে আসহাবে রাসুলের জীবনকথা ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আসহাবে রাসূলের জীবনকথা ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ঢাকা।
বইয়ের ধরণঃ রাসূল সাঃ এর সাথী বা সাহাবীদের জীবনী
বইয়ের সাইজঃ 9.68 MB
প্রকাশ সালঃ ২০০৮
বইয়ের লেখকঃ মুহাম্মদ আবদুল মা’বুদ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group