আহকামে কুরবানী

আহকামে কুরবানী pdf বই ডাউনলোড।  মহান আল্লাহ তা’আলা যুগে যুগে নবী -রাসুল ও তারঁ মাহবূব বান্দাকে পরীক্ষা করে থাকেন। যা দেখত শুনতে বিপদজনক মনে হলেও মূলতঃ এগুলো তাদেঁরকে মুছিবতে ফেলার জন্য নয়। তাই তো নবী-রাসুল এবং আল্লাহর প্রিয় বান্দাগণ দুনিয়ার সকল বাধা বিপত্তিকে ডিঙ্গিয়ে আল্লাহর সেই কঠিন হুকুম পালন করতে করতে একটুও বিলম্ব করেন নি।

আর তাদেরঁর এই ঘটনা গুলো পরবর্তী উম্মতের জীবনের পাথেয় হিসাবে সস্মরণীয় হয়ে থাকে। ঐ রূপে ইতিহাস সমূহের মধ্যে কুরবানীর ইতিহাস অন্যতম। আল্লাহ পাক হযরত ইব্রাহীম আঃ কে তারঁ কলিজার টুকরা আদরের দুলাল প্রিয় সন্তান হযরত ইসমাঈল আঃ কে।আল্লাহর নামে কুরবানী করার হুকুম করলেন।

আরও দেখুনঃ আল কুরআন এক মহাবিস্ময় pdf বই ডাউনলোড

যা দেখতে শুনতে মানবতা বিরোধী মনে হলেও আসলে তা নয়। কিন্তু হযরত ইব্রাহীম আঃ এসব কিছু চিন্তা না করে আল্লাহর হুকুম পালনে রত হলেন। তিনি মহান আল্লাহ তা’আলার এই কঠিন হুকুমটি পালনে । স্বীয় পুত্র ইসমাঈলকে ধারালো তরবারীর নিচে শায়িত করে দিলেন।

হযরত ইসামাঈল আঃ কি ভাবে বেছে গেলেন ?

আল্লাহ পাক এতে রাযী হয়ে নিজ কুদরতে হযরত ইসমাঈল আঃ এর স্থলে বেহেস্ত থেকে একটি দুম্বা শোয়ায়ে দেন, হযরত ইব্রাহীম আঃ এর ছুরিতে সেই দুম্বাটি যবাই হয়ে গেল। আর হযরত ইসমাঈল আঃ অক্ষতাবস্থায় বেচেঁ গেলেন।

আরও দেখুনঃ  আল কুরআন ও আধুনিক বিজ্ঞান pdf বই ডাউনলোড

আজ হযরত ইব্রাহীম আঃ এর সেই ঘটনাকে ইবাদত হিসেবে উম্মতে মুহাম্মদী সাঃ কে পালন করতে হয় যা কুরবানী নামে প্রসিদ্ধ। আর এই কুরবানী সঠিক ও ছহিভাবে আদায় করার বহু মাছআলা রয়েছে, যা সাধারণ মুসলমানের প্রায় অজানা। কুরবানী কোন নতুন কিছু নয়। কুরবানীর প্রথা হযরত আদম আঃ এর পুত্র হাবীল ও কাবীল হতে আরম্ভ হয়ে এ পর্যন্ত চলে আসছে।

তবে তখনকার কুরবানী ছিল ভিন্ন রূপ, যে কোন বস্তু দিয়ে কুরবানী করা যেত, আজ আমাদের নিকট যেই কুরবানীর প্রথা চালু আছে সেটা হচ্ছে মুসলমান জাতির পিতা হযরত ইব্রাহীম আঃ এর সেই আসমান যমীন সাড়া জাগানো আল্লাহর হুকুমে স্বীয় পুত্র ইসমাঈল আঃ কে নিজ হাতে কুরবানী করার নমুনা ও ইতিহাস ।

আরও দেখুনঃ জ্ঞানময় কুরআন pdf বই 

নিচে আহকামে কুরবানী pdf বই ডাউনলোড এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আহকামে কুরবানী  pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইসলামিক ওয়েলফেয়ার
বইয়ের ধরণঃ কুরবানীর মাসায়েল
বইয়ের সাইজঃ 3.92 MB
প্রকাশ সালঃ ২০০৫ ইং 
বইয়ের লেখকঃ মাওলানা মুফতী কামালুদ্দীন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group