আয়েশা রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা

আয়েশা রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা pdf বই ডাউনলোড। আয়েশা রাঃ-এর পুরো নাম হচ্ছে, আয়েশা বিনতে আবু বকর ইবনে আবু কুহাফা (প্রকৃত নাম উসমান) ইবনে আমের ইবনে অমর ইবনে ওহাব ইবনে সাদ ইবনে তাইম ইবনে মুররাহ ইবনে কাব ইবনে কাব ইবনে লুয়াই। তার বংশের নাম ছিল বনী তাইম, যা কুরাইশ বংশেরই একটি শাখা। আর তার মায়ের নাম ছিল, উম্মে রুমান বিনতে আমের ইবনে উমায়ের ইবনে আদে শামস।

ইবনে আবদে মানাফ ইবনে আযিন্নাহ ইবনে সুবাই ইবনে হুহামান ইবনে হারেস ইবনে আবদ ইবনে মালেক ইবনে কিনান। আবার কেউ বলেন উম্মে রুমানের অপর নাম হলো, যায়নাব।

আরও দেখনুঃ আহকামে জিন্দেগী সম্পূর্ণ পরিমার্জিত pdf বই ডাউনলোড

কাসেম ইবনে মুহাম্মদ বলেন, উম্মে রুমান ছিলেন আবু বরক রাঃ- এর স্ত্রী এবং আয়েশা রাঃ- এর মাতা। যখন তাকে কবরে নামানো হয় তখন রাসুল সাঃ বলেন, যে ব্যক্তি জান্নাতী কোনো হুরকে দেখে খুশী হতে চায়, সে যেন উম্মে রুমানকে দেখে নেয়। আয়েশা রাঃ জন্মগ্রহন করেন রাসুর সাঃ-এর নুবুওয়াত লাভের ৪ অথবা ৫ বছর পর।

রাসুল সাঃ আয়েশা রাঃ- কে খেজুর চিবিয়ে তার রস মুখে দিলেন। 

ইবনে হিব্বান বর্ণনা করেন। আয়েশা (রাঃ)-বলেন, যখন আবদুল্লাহ ইবনে যুবাইর জন্মগ্রহন করল তখন আমি তাকে নিয়ে রাসুল সাঃ-এর কাছে আসলাম। অতঃপর তিনি তাকে খেজুর চিবিয়ে তার রস মুখে দিলেন। অর্থাৎ তাহনীক করলেন। আর এটা ছিল তার প্রথম খাবার, যা তার পেটে প্রবেশ করে।

আরও দেখুনঃ রূহে তাসাওউফ pdf বই ডাউনলোড

অতঃপর তিনি বলেন , এ হচ্ছে আব্দুল্লাহ । আর তুমি হলে উম্মে আব্দুল্লাহ বা আব্দুল্লাহর মা। এরপর হতে আয়েশা রাঃ এর কুনিয়াত হিসেবে উম্মে আব্দুল্লাহ হিসেবে পরিচিতি লাভ করেন। যদিও তার কোনো সন্তান ছিল না। আবু বকর ইবনে আবু খাইামা আয়েশা রাঃ হতে বর্ণনা করেন। তিনি বলেন, আমি রাসুল সাঃ কে বললাম, হে আল্লাহর রাসুল! আমার সকল সাথিদের কুনিয়াত রয়েছে।

সুতরাং আমার কি কোনো কুনিয়অত নেই? তখন তিনি বললেন, তোমার কুনিয়াত হচ্চে তোমার ছেলে আবদুল্লাহ ইবনে যুবাইরের নামে। এরপর হতে মৃত্য পর্যন্ত তার কুনিয়াত হয়ে যায়, উম্মে আব্দুল্লাহ। কেউ কেউ বলেন, তার গর্ভ হতে আব্দুল্লাহ নামে রাসুল সাঃ-এর একজন সন্তান জন্মগ্রহন করেছিল, যে শৈববেই মৃত্যুবরণ করেন।

আরও দেখুনঃ আবুবকর রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা pdf বই ডাউনলোড

নিচে আয়েশা রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

আয়েশা রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ পিস পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ আয়েশা রাঃ সম্পর্কে
বইয়ের সাইজঃ 4.41 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং 
বইয়ের লেখকঃ আহমাদ আবদুল আলী তাহতাভী
অনুবাদঃ শাইখ আব্দুর রহমান বিন মোবারক আলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group