ইছলাহুল নিসওয়ান pdf বই ডাউনলোড। ইছলাহুল নিসওয়ান বা কুরআন হাদীসের আলোকে মাতৃজাতির সংশোধন।

হাদীসের আলোকে মাতৃজাতির সংশোধন

হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, যে ব্যক্তি আমার উম্মতের (ফায়দার) জন্য চল্লিশটি হাদিস হেফাজত (সংরক্ষণ, প্রচার) করবে আল্লাহ তায়ালঅ কিয়ামত দিবসে তাকে ফকীহ (জ্ঞানী ) হিসেবে উঠাবেন এবং সেই ব্যক্তির জন্য আমি সুপারিশকারী এবং সাক্ষী হব। (মেশকাত শরীফ)।

উপরোক্ত ফজীলতের প্রতি লক্ষ্য রেখে অনেকেই বিভিন্নভাবে চল্লিশ হাদিস উম্মতের সমীপে পেশ করেছেন, আমরাও এই ফজীলত লাভের উদ্দেশ্যে এখানে চরিত্র সম্পর্কীয় চল্লিশটি হাদীস পেশ করছি।

হাদিস-১ঃ হযরত আবু সাঈদ খুদরী রাঃ বলেনঃ একবার বকরা ঈদ অথবা ঈদুল ফিতরের দিন রাসূলুল্লাহ সাঃ ঈদগাহে গেলন এবং (উপস্থিত) মহিলার নিকট পৌঁছলেন। অতঃপর বললেনঃ “হে নারী সমাজ! দান-খয়রাত কর। কেননা, আমাকে অবগত করান হয়েছে যে, দোজখের অধিকাংশ অধিবাসী তোমাদের নারী সমাজই হবে।”  তারা বললঃ কোন অপরাধে ইয়া রাসূলুল্লাহ?
রাসূলুল্লাহ সাঃ উত্তর করিলেনঃ তোমরা অন্যের প্রতি বেশী মাত্রায় লানত করে থাকো। এবং স্বামীদের প্রতি অকৃতজ্ঞতা প্রকাশ করে থাক, যারা বুদ্ধি ও দীনদারীতে অপূর্ণ এমন কেউ যে বিচক্ষণ বুদ্ধিমান পুরুষের বুদ্ধি তোমাদের কোন একজন অপেক্ষা অধিক হরণ করতে পারে, তা আমি দেখি নাই।
তারা বললোঃ আমাদের দ্বীন ও বুদ্ধির অপূর্ণতা কি ইয়া রাসূলুল্লাহ?
রাসূলুল্লাহ সাঃ উত্তর করিলেনঃ নারীদের সাক্ষ্য কি পুরুষের সাক্ষ্যের অর্ধেকের সমান নহে?

তারা উত্তর করিলঃ জ্বি, হ্যাঁ।
রাসূলুল্লাহ সাঃ বললেনঃ ইহা নারী-বুদ্ধির অপূর্ণতা । অতঃপর রাসূলুল্লাহ সাঃ জিজ্ঞেস করলেনঃ তোমাদের কারো যখন মাসিক ঋতু হয় তখন যে, সে নামাজ রোজা করে না (করতে পারে না) ইহা কি সত্য নয়?
তারা উত্তর করলঃ জ্বী হ্যাঁ।
রাসূলুল্লাহ সাঃ বললেনঃ ইহা তাহাদের দ্বীনের অপূর্ণতা। (বোখারী মুসলিম)

উক্ত হাদীসের আলোকে ব্যাখ্যা সম্পূর্ণরূপে জানতে বইটি ডাউনলোড করতে হবে

ব্যাখ্যাঃ লানত – অর্থ আল্লাহ তায়ালা কর্তৃক তাঁর কোন বান্দাকে তাঁর দরবার বা রহমত হতে দূর করে দেওয়া। ইহা শুধু কাফেরদের জন্যই হয়ে থাকে। মুসলমান কেন কুরআন হাদীসে কাফের বলে উল্লেখ নাই এমন কোন নির্দিষ্ট অমুসলমান ব্যক্তির প্রতিও লানত করা হলে সে লানত লানতকারীর প্রতিই ফিরে আসে বলে হাদীসে উল্লেখ রয়েছে। অথচ নারীরা অন্যের প্রতি লানত করতে বড়ই ওস্তাদ।

নিচে ইছলাহুল নিসওয়ান বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইছলাহুল নিসওয়ান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ নাদিয়াতুল কুরআন প্রকাশনী
বইয়ের ধরণঃ ইসলামের দৃষ্টিতে মাতৃজাতির সংশোধন
বইয়ের সাইজঃ ৩.৩১ MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহঃ 
অনুবাদঃ নাদিয়াতুল কুরআন প্রকাশনী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group