ইছলাহুল মুসলিমীন pdf বই ডাউনলোড। আলহামদুলিল্লাহ! হাকীমূল উম্মত হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহঃ এর প্রণীত “ ইছলাহুল মুসলিমীন “ গ্রন্থখানির বঙ্গানুবাদ অবশেষে প্রকাশ করতে পেরে আল্লাহর দরবারে লাখ লাখ শুকরিয়া আদায় করছি । যদিও গ্রন্থটির অনুবাদ ১০ বৎসর আগেই করে রেখেছিলাম। কিন্তু অর্থনৈতিক কারণে এতদিন বইটি ছাপা সম্ভব হয় নি।

বর্তমান গ্রন্থটিতে হযরত আশরাফ আলী থানভী রহঃ এর এমন কিছু বিষয় এর উপর গুরুত্ব দিয়েছিলেন, যে সমস্যাগুলো আজকের মুসলিম সমাজের গুরুতর সমস্যা রূপে দেখা দিয়েছে। তাই আমরা বর্তমান সময়ে দিশেহারা মুসলিম সমাজের কিছু উপকার হবে এই আশা করে গ্রন্থটি তাদের হাতে তুলে দিলাম।

আরও দেখুনঃ রাসূল সাঃ এর জিবনী নিয়ে খাসায়েসুল কুবরা ২য় খন্ড 

গ্রন্থটির প্রথম সংস্করণ হিসেবে ভুল ত্রুটি থাকা স্বাভাবিক। পাঠ সমাজের সহযোগীতায় পরবর্তী সংস্করণে ভুলগুলো শুধরে দেবার আশা রাখি। – লেখক।

ইছলাহুল মুসলিমীন গ্রন্থখানি থেকে হুবহু কিছু লেখা উদ্ধৃত করা হলোঃ

অনুমতি গ্রহণ

শরীয়তে অন্যকে অসুবিধায় ফেলিতে নিষেধ করা হয়েছে। এই জন্য শরীয়তে অন্যের ঘরে প্রবেশের পূর্বে অনুমতি গ্রহণের বিধান রয়েছে। কারণ বিনা অনুমতিতে অন্যের ঘরে প্রবেশ করলে সে অস্বস্তি বোধ ককরে। অনুমতি গ্রহণের পদ্ধতি এই – প্রথমে ঘরের বাহিরে দাড়িয়ে সালাম করিবে। অতঃপর ঘরে প্রবেশের অনুমতি চাইবে। এই অনুমতি আরবী ভাষায় চাওয়া যায়। উর্দূ ভাষাতে ও চাওয়া যায়। দিল্লীর ভাষাতেও চাওয়া যায়। কিন্তু সালামের শব্দাবলী শরিয়তের বিরুদ্ধে হলে চলবে না। যেমন অনেক স্থানে আদব বা তাসলিমাতের রেওয়াজ আছে। এ সম্পর্কে এক ব্যক্তি একটি গল্প বলেছিল এবং উহা এই-

সে এক মজলিসে যেয়ে বলল, আমার সেজদাও কবুল হোক। উপস্থিত লোকেরা প্রশ্ন করলো, এটা আবার কি? সে বললো, আমি দেখলাম প্রত্যেকে আগন্তুক ভিন্ন ভিন্ন ভাষায় সালাম করছে। কেউ কেউ বলতেছে আদাব কবূল হোক। কেউ বলতেছে বন্দেগীর কথা কেউ বা বলতেছে কুর্ণিশের কথা ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ এই জাতীয় সব শব্দই শেষ হয়ে গেছে। আমি ভাবলাম আমি আর কি বলতে পারি? আমার বলার জন্য সেজদা ছাড়া আর কোন শব্দই ছিল না, সুতরাং আমি তাই বললাম। সে যাই হোক, সালাম দিতে গিয়ে শরীয়ত বিরুদ্ধ কোন শব্দাবলী ব্যবহার করা যাবে না। অবে অনুমতি গ্রহণের ক্ষেত্রে যে কোন শব্দ বলা যেতে পারে। তবে এমন কথাই বলা উচিৎ যাতে অন্যেরা বুঝতে পারে যে, তুমি অনুমতি চাইছো।

নিচে ইছলাহুল মুসলিমীন বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইছলাহুল মুসলিমীন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হাবিবীয়া বুক ডিপো
বইয়ের ধরণঃ ইসলামী আইন
বইয়ের সাইজঃ ৩.৯৮ MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহঃ 
অনুবাদঃ এস এম আব্দুল গাফ্ফার
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group