ইজহারুল ইসলাম কাওসারি ২০১৩

ইজহারুল ইসলাম কাওসারি ২০১৩ pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা বলেছেন,“আপনি বলে দিন: আমার পালনকর্তার কেবলমাত্র অশ্লীল বিষয়সমূহ হারাম করেছেন, যা প্রকাশ্য ও অপ্রকাশ্য এবং হারাম করেছেন গোনাহ, অন্যায় -অত্যাচার, আল্লাহর সাথে এমন বস্তুকে অংশীদার করা, তিনি যার কোন সনদ অবতীর্ণ করেননি। এবং আল্লাহর প্রতি এমন কথা আরোপ করা যা তোমরা জানো না।

এখন কার জন্য যদি যথেষ্ঠ যোগ্যতা অর্জন না করে ফতোয়া দেয়া জায়েয না হয়, তবে একজন সাধারন মানুষ যে সরাসরি কুরআন ও সুন্নাহ থেকে মাসআলা বের করতে পারে না, সে কী করবে?।

আরও দেখুনঃ আরিফ আজাদের কিছু অগ্রন্থিত লেখা pdf বই ডাউনলোড

ইমাম আহমাদ বিন হাম্বল রহঃ বলেছেনঃ-যদি কার নিকট রাসুল (সাঃ) ৈএর লিখিত হাদীসের কিতাবসমূহ থাকে এবং সাহাবা,তাবেয়ী, তাবেয়ীনদের মতপাথর্ক্য যদি তার জানা থাকে, তবে তার জন্য যে কোন একটাকে গ্রহন করে তার উপর আমল করা কিংবা তার দ্বারা বিচার করা জায়েয হবে না যতক্ষণ পর্যন্ত সে আলেমদেরকে জিজ্ঞেস করবে যে।

কোন টি গ্রহন করবে? অতঃপর সে সঠিকটার উপর আমল করবে। [ইলামুল মুয়াক্বিয়ীন, খন্ড-১,পৃষ্ঠা-৪৪]ইমাম আহমাদ বিন হাম্বাল রহঃ আর বলেনঃ- কুরআন ও সুন্নাহের ইলম ব্যতীত কারও জন্য ফতোয়া বা মাসআলা দেয়া জায়েয নেই। যে ফতোা দিবে তার জন্য পূর্ববর্তীদের কথা অবগত না হয়ে ফতোয়া দেয়া উচিত নয়। [ইলামুল মুয়াক্বিয়ীন,খন্ড-১ পৃষ্ঠা-৪৫]

আরও দেখুনঃ ইসলামী বিশ্বকোষ ১২ খন্ড pdf বই ডাউনলোড

সুতরাং এ সমস্ত বক্তব্য থেকে স্পষ্ট যে, প্রত্যেকেই ফতোয়া বা মাসআলা দিতে পারবে না। বরং এর জন্য যারা যোগ্য, একমাত্র তারাই ফতোয়া দিবে। সুতরাং ইমামদের এ সমস্ত বক্তব্য থেকে এ উদ্দেশ্য নেয়া যে, তারা যোগ্য -অযোগ্য প্রত্যেককে সরাসরি কুরআন ও হাদীস থেকে মাসআলা বের করতে বলেছেন।

এবং তাদেরকে অনুসরণ করতে নিষেধ করেছেন, এটি তাদের কথার অপব্যাখ্যার নামান্তর। ইমাম আহমাদ ইবনে হাম্বল (রাঃ) একদিকে বলছেন যে, চার লক্ষ্য হাদীস মুখস্ত না করে এবং উলামাদের বক্তব্য ও মতবিরোধ সম্পর্কে অবগত না হয়ে কেউ মাসআলা দিতে পারবে না।

আরও দেখুনঃ নির্বাচন ভোট সংক্রান্ত যুক্তি pdf বই ডাউনলোড

নিচে ইজহারুল ইসলাম কাওসারি ২০১৩ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

 

ইজহারুল ইসলাম কাওসারি ২০১৩ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়
বইয়ের সাইজঃ 11.1 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group