ইবনে বতুতার ভ্রমণ কাহিনী

ইবনে বতুতার ভ্রমণ কাহিনী pdf বই ডাউনলোড। কিছু মানুষ আছে যারা আর দশজনের মতো নয়। তারা শুধু আরামে আয়েশে, আমোদ- ফুর্তি করে জীবন কাটিয়ে দিতে চায় না। তারা নতুন কিছু করতে চায়, অজানাকে জানতে চায়, পৃথিবীটাকে দেখতে চায়। তারা অরণ্য, মরুভূমি, পাহাড়-পর্বতে অভিমান করে, সাগর পাড়ি দেয়, শুন্যে মহাশূন্যে উড়তে চায়।

অজানাকে জানা, অসম্ভবকে সম্ভব করায় তাদের অদম্য আগ্রহ। এতে তাদের অনেক বিপদ-আপদেপড়তে হয়। অনেকে মৃত্যুবরণ করে। কিন্তু কোনোকিছুতেই তারা দমে না। তারা মানুষকে এগিয়ে নিয়ে যায়, আমাদের জ্ঞান প্রসারিত করে, সভ্যতার আলোকবর্তিকা বহন করে।

আরও দেখুনঃ যঈফও জাল হাদিস বর্জনের মূলনীতি pdf বই ডাউনলোড

এমনই একজন মানুষ ছিলেন আবু আবদুল্লাহ মোহাম্মদ ইবনে বতুতা। তাকেঁ আমরা সাধারণভাবে ইবনে বতুতা বলেই জানি। জন্ম তার মরক্কো দেশে তানজিয়ার শহরে, ১৩০৪ সনে। তার বাবা ছিলেন একজন কাজি (বিচারক) মরক্কোর একটি ছোট শহরে বতুতাও আইন ও ধর্মশাস্ত্রে শিক্ষালাভ করে কাজি হিসেবে কর্মজীবন শুরু করেণ।

কিন্তু প্রথম থেকেই বতুতার আকর্ষন ছিল ভ্রমনে। তিনি দুর দেশ, অজানা জগতের স্বপ্ন দেখতেন। তার তার বয়স যখন মাত্র একুশ, তিনি বাড়ি ছেড়ে অজানার পথে পা বাড়ালেন, যেমন একটি পাখি তার বাসা ছেড়ে আকাশে পাখা মেলে। সারা জীবন তিনি ঘরে বেড়ালেন দেশ দেশান্তরে।

আরও দেখুনঃ আল্লাহ তাআলা কোথায় আছেন pdf বই ডাউনলোড

তারঁ যাত্রাপথে তিনি গেলেন মিশর, সিরিয়া, ইরাক, আরব,প্যালেস্টাইন, তুরস্ক, রাশিয়া, ইরান, ভারত, ইন্দোনেশিয়া, চীন ও আরো অনেক দেশে। সেকালে দেশভ্রমণ ছিল অত্যন্ত কঠিন ও বিপদসংকুল। লোকেরা উট অথবা ঘোড়ার পিঠে অথবা পায়ে হেটেঁ। পথ ছিল বন্ধুর এবং তাতে ছিল ডাকাত বা দস্যুদের ভয়। বতুতার কাছে যথেষ্ট টাকাকুড়িও ছিল না।

বিন্তু এসব অসুবিধার সম্মুখীন হওয়ার মনোবল ছিল তার অফুরন্ত। বতুতা জানজিয়ার থেকে রওনা হলেন ১৩২৫ সনের জুন মাসে মক্কাগামী একদল হজ্জযাতীর সঙ্গে তিনি ব্যবসায়ীদের একটি কাফেলায় অগ্রসর হলেন মিশরের দিকে। মুরুভূমির আবহাওয়া ছিল অসহনীয় গরম।

আরও দেখুনঃ হাদিসের নামে জালিয়াতি pdf বই ডাউনলোড

নিচে ইবনে বতুতার ভ্রমণ কাহিনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইবনে বতুতার ভ্রমণ কাহিনী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ শব্দগুচ্ছ প্রকাশনী 
বইয়ের ধরণঃ আমল বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.70  MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ আহসানুল হক 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group