ইবাদতের নামে প্রচলিত বিদআত সমূহ

ইবাদতের নামে প্রচলিত বিদআত সমূহ pdf বই ডাউনলোড। শরীয়তের পরিভাষায় বিদআতঃ ওলামায়ে কেরাম বিদআতের বিভিন্ন সংজ্ঞা দিয়েছেনঃ দ্বীনের মধ্যে নতুন আবিস্কৃত প্রত্যেক ঐ জিনিসকে বিদআত বলা হয় শরীয়তে যার কোন মূলনীতি বিদ্যমান নেই।

ইমাম ইবনু তাইমিয়া বলেনঃ যে জিনিসকে আল্লাহ এবং তার রাসূল বিধিবদ্ধ করেননি সেটিই দ্বীনের মধ্যে বিদআতরূপে গণ্য হবে। [মাজমু আল-ফাতাওয়া, ৪/১০৭-১০৮] এর গ্রন্থকার ডাঃ ইবরাহীম আল বুরাইকান বলেনঃ আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে রাসূলুল্লাহ সাঃ এর পর দ্বীনের মধ্যে নতুন যা কিছু আবিস্কৃত হয়েছে তাই বিদআত।

আরও দেখুনঃ আল্লাহ মৃতদেহ নিয়ে কি করবেন pdf বই ডাউনলোড

এখানে তথা আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে কথাটি বলায় দুনিয়াবী নতুন আবিস্কৃত বস্তুসমূহ বাদ পড়েছে। আল্লামা ইবনু রজব বলেন, বিদআত বলতে এমন প্রত্যেক কাজকে বুঝায় যার সমর্থনে শরীয়তের কোন মূলনীতি নেই। ইমাম নববী রাঃ বলেনঃ প্রত্যেক ঐ জিনিস যা পূর্ব নমূনা ছাড়া বানানো হয়েছে তাই বিদআত।

শাহ মোঃ ইসমাঈল শহীদ বলেনঃ প্রত্যেক কথা কাজও বিশ্বাস যা রাসুল সাঃ থেকে প্রমাণিত নয় এবং তিনি এ বিষয়ে কাউকে নির্দেশ ও দেননি, কাউকে ঐ কাজের উপর সমর্থন ও প্রদান করেননি উহাই বিদআত। এমনিভাবে যা সাহাবা তাবেয়ীন, তাবে-তাবেয়ীন এর যুগে চালূ ছিলনা, তারা এর উপর কাউকে সমর্থন ও দেননি।

আরও দেখুনঃ ডাঃ জাকির নায়েক লেকচার সমগ্র pdf বই ডাউনলোড

এ চার যুগে এর কোন নযীর ও ছিলনা, এবং ইজতেহাদের দ্বারাও তা প্রমাণিত হয়নি বরং কতিপয় লোক পরবর্তিতে এগুলোকে আবিস্কার করেছে এবং এ ধারণা করেছে যে এগুলো করার মধ্যে সাওয়াব আর না করার মধ্যে গুনাহ রয়েছে। মূলতঃ এটিই হচ্ছে বিদআত। উপরোক্ত সংজ্ঞাগুলো পর্যালোচান করলে প্রতীয়মান হয় যে-এমন।

বিষয়সমূহ যা রাসুল সাঃ অথবা সাহাবাগণের যুগে দ্বীন ও সাওয়াবের কাজ হিসেবে প্রচলিত ছিলনা, শরীয়তের মূল উৎসসমূহ তথা কোরআন, সুন্নাহ ইজমা-কিয়াসে যার কোন ভিত্তি ও মৌলিক সমর্থন নেই, ভালও সওয়াবের কাজ মনের করে মনগড়া সে ইবাদতের নামই হল বিদআত। সাথে সাথে আরো একটি বিষয় স্পষ্ট হলো যে- ব্যবহারিক জীবনের কাজকর্মে।

আরও দেখুনঃ সূফিবাদ pdf বই ডাউনলোড

নিচে ইবাদতের নামে প্রচলিত বিদআত সমূহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইবাদতের নামে প্রচলিত বিদআত সমূহ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.33  MB
প্রকাশ সালঃ   ইং
বইয়ের লেখকঃ  হাফেজ মাহমুদুল হাসান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group