ইবাদতের পরিধি

ইবাদতের পরিধি pdf বই ডাউনলোড। আমরা মহান রাব্বুল আলামীনের অশেষ মেহরেবানীতে বিশ্ববরেণ আলেম ইউসুপ আলকারজাভীর মাজালাতুল ইবাদাহ ফিল ইসলাম বা ইসলামের ইবাদতের পরিধি পুস্তিকা খানির অনুবাদ ও সম্পাদানা শেষ করছি ।

এ পুস্তিকায় তিনি ইবাদতের পরিধি বা ক্ষেত্র সম্পর্কে পাঠক সমাজের সামনে ইসলামের সঠিক দৃষ্টিভঙ্গি তুলে ধরার প্রয়াস পেয়েছেন । আমাদের সমাজে মূলত ইবাদত বলতে নামায ,রোজা , হজ্ব , যাকাত ইত্যৗাদি নির্ধারিত কাজ কর্মকে বোঝান হয়ে থাকে । প্রকৃত পক্ষে ইসলামের দৃষ্টিতে ইবাদতের অর্থ হচ্ছে ব্যাপক প্রসারিত ।

আরও দেখুনঃ ইবাদত pdf বই ডাউনলোড

ইবাদত মানুষের সারা জীবনের ব্যাপ্ত । মানুষের জীবনের প্রতিটি সেকেন্ড , প্রতিটি মিনিট সবই আল্লাহর ইবাদতের শামিল বা অন্তভুক্ত হবার দাবী করা হয়েছে ইসলামের পক্ষ হতে । আমি মানুষ ও জিনকে একমাত্র আমার ইবাদত করার উদ্দেশ্যেই সৃষ্টি করেছি ।

[যাবিয়াত ঃ৫৬] এর অর্থ হচ্ছে মানুষ সর্বাবস্থায় সার্বক্ষণিকভাবে আল্লাহ তা,য়ালা ইবাদত করবে । মানুষের নামাজ , রোঝা , , যেমন ইবাদত বলে গন্য । হবে তেমনি তার হালাল রূজির সন্ধান, সন্তান সন্ততির লালান পালান ভরন ফোষন ইত্যাদি ও ইবাদতের অংশ ।

আরও দেখুনঃ পানাহার পদ্ধতি pdf বই ডাউনলোড

একজন মানূষ যখন রাস্তা থেকে একপা কাটা সরাবে তখন তা ইবাদত বলে গণ্য হবে । মানুষ যখন অন্য মানুষকে রাস্তা চিনিয়ে দিবে তখন তাও ইবাদত হিসাবে গণ্য হবে । কোন ব্যাক্তি যখণ একজন পথচারীর বোঝা একটা রিকসায় বা যান বাহনে উঠিয়ে দিবে তখন তাও ইবাদত বলে গণ্য হবে । কোন ব্যাক্তি যদি অন্য চিঠির খামের উপর ঠিকানা লিখে দেয় তা হলেও তার ইবাদতের মধ্যে শামিল হবে ।

অভাবীর অভাব পূরন , মুকাপেক্ষরি সহয়োগিতা সবই ইবাদত । কোন কৃষক বা চাষী যদি অন্য চাষীর ক্ষেতের আইলের ভাঙ্গা অঅংশ মেরামত করে দেয় তাহলেও তার ইবাদতের শামিল হবে । অন্যের ক্ষেতেরগরু ছাগল তাদিয়ে ক্ষেত কে ক্ষতি গ্রস্ত থেকে রক্ষা করলেও ইবাদতের শামিল হবে । রোগির সেবা করাও ইবাদত।

আরও দেখুনঃ রাসুল সাঃ এর তাবলিগ pdf বই ডাউনলোড

নিচে ইবাদতের পরিধি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ইবাদতের পরিধি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ আমল বিষয়ক    
বইয়ের সাইজঃ 2.50 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ ড. ইউসুফ আল-কারযাভী  
অনুবাদঃ মুহাম্মাদ শামাউন আলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group