ইমাম গাজ্জালী রহ.

ইমাম গাজ্জালী রহ. pdf বই ডাউনলোড।  যে বিশ্ববনেণ্য মহান ব্যক্তিত্বের উল্লেখ করছি, তার নাম হল মুহাম্মদ, উপাধী হুজ্জাতুল ইসলাম আর সারা বিশ্বে তিনি প্রখ্যাত হয়েছেন ইমাম গাজ্জালী নামে। খোরসানের একটি জিলার নাম হল তুস। তথাকার দুটো শহর রয়েছে সবিশেষ উল্লেখযোগ্য । একটি তাহেরান আর অপরটি তুকান।ইমাম গাজ্জালী রহঃ চারশত পঞ্চাশ হিজরীতে আহেরান শহরে জন্মগ্রহন করেন। গাজল অর্থ সুতা তারঁ পিতা মুহাম্মদ তথাকার একজন বড় সুতা ব্যবসায়ী ছিলেন।

নামকরণের এই সমঞ্জস্য তারঁ বংশকে গাজ্জালী আখ্যায় আখ্যায়িত করেছে। কাহারো কাহারো মতে তিনি ছোট বেলায় হরিণের মত চক্ষু বিশিষ্ট অপরূপ সুদর্শন ছিলেন, আর গাজল অর্থ হলো হরিণ, তাই মাতা পিতা তাকেঁ শৈশবে আদর করে গাজালী বলে ডাকতেন । উভয় বর্ণনানুসারে তাকেঁ গা্জ্জালী ও বলা হয় আবার গাজালী ও বলা হয়। ইমাম গাজ্জালীর রহঃ পূর্ব পুরুষেরা ঐতিহ্যগত ব্যবসায়ী হলেও সে বংশর লোকগণ শিক্ষা দীক্ষার প্রতি অনুরাগী ছিলেন।

আরও দেখুনঃ  ইমাম আবূহানীফা হাদীসশাস্ত্র pdf বই ডাউনলোড

ইমাম সাহেব বাল্যে ফিকাহ শাস্ত্রের প্রাথমিক শিক্ষা স্বীয় জন্মভুমিতেই আহমদ ইবনে মুহাম্মদ জুরজানীর নিকট আরম্ভ করেন। প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর তিনি জুরজান গমন করে ইমাম আবু নছর ইসমাইল রহঃ এর দরবারে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাগহনে আত্মনিয়োগ করেন।

সে যুগে শিক্ষা লাভের একটি প্রচলিত নিয়ম ছিল, উদ্দিষ্ঠ বিষয়ের উপর ওস্তাদ তাকবীর করতেন এবং শিক্ষার্থীগণ তা সাথে সাথে লিখে ফেলতেন ও যথাযথভাবে সংরক্ষন করতেন এবং সময় যুযোগ মত তা আয়ত্ত করতেন। এই লিখিত এলমী কপিকে তালিকা বলা হত। বলা বাহুল্য ইমাম গাজ্জালী রহঃ -ও এরূপ একখানি তালিকা লিখে ফেলেছিলেন।

আরও দেখুনঃ আবু হানীফা আকাশে অঙ্কিত pdf বই ডাউনলোড

কিছুদিন ওস্তাদের দরবারে অবস্থানের পর ইমাম সাহেব যখন স্বীয় গৃত অভিমুখে রওয়ানা করলেন, পথিমধ্যে একটি ভীষণ দূর্ঘটনার কবলে পতিত হলেন। একদা একদর দুর্ধর্ষ ডাকাত কাফেলার উপর ঝাঁপিয়ে পড়ে প্রত্যেকের যথাসর্বস্ব লুন্ঠন করল। ইমাম সাহেবও রেহাই পেলেন না। তার মালামালও সব তারা ছিনিয়ে নিয়ে গেল। সেই সাথে তার লিখিত এলমী কপিটিও হাত ছাড়া হল ।

নিচে  ইমাম গাজ্জালী রহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইমাম গাজ্জালী রহ.pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ জীবনী বিষয়ক
বইয়ের সাইজঃ 3.64 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group