ইমাম বুখারী জীবনী

ইমাম বুখারী জীবনী pdf বই ডাউনলোড।হাদীস শাস্ত্রে বিশ্ব-সম্রাট- উপাধিতে ভূষিত ইমাম বুখারী র-এর আসল নাম ছিল মুহাম্মদ। কুনিয়াতের দিক দিয়ে তিনি পরিচিত ছিলেন আবু আবুদুল্লাহ নামে। তারঁ পিতার নাম ছিল ইসমাইল। তিনি ৪র্থ তাবকার নামকরা হাদীসবেত্তা ছিলেন। দাদার নাম ইব্রাহীম ও পরদাদার নাম ছিল মুগীরা-বিন -বারদেযবা।

১৯৪ হিজরীর ১৩ই শাওয়াল , শুক্রবার জুমআর নামাযের বাদ তিনি বুখারা শহরে ভুমিষ্ট হন। বুখারা শহর সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত উজবেকিস্তানে অবস্থিত। এককালে এটি অত্যন্ত সমৃদ্ধিশালী নগরী ছিল। মুসলিম শাসনাধীনে আসার আগে এটি সামানিয়া রাজাদের রাজধানী ছিল।

বুখারীর পরদাদা বা প্রপিতামহ মুগীরা বুখারার তদানীন্তন শাসনকর্তা ইয়ামান জাফীর কাছে পবিত্র ইসলাম ধর্মে দীক্ষিত হয়ে বুখারায় অবস্থান করতে থাকেন। এজেন্যই এই বংশকে জাফী বংশ বলা হয় । কারণ তখনকার দিনে ইয়ামানে কেউ ইসলাম ধর্ম গ্রহন করলে জাফী তাকেঁ নিজ বংশ পরিচয়ে আশ্রয় দিতেন।

তার পূর্ব পুরুষগণ ছিলেন পারস্যের অধিবাসী । পরদাদা মুগীরা পারস্য হতে খোরসানের অন্তর্গত বুখারা নামক শহরে এসে বসবাস আরম্ভ করেন। বাল্যকালেই তারঁ পিতা মারা যান ।

আরও দেখুনঃ ইমাম মাহদীর আগমন pdf বই ডাউনলোড

তিনি স্বীয় মাতার নিকটই প্রতিপালিত হন। আহমদ নামে তারঁ এক বড় ভাই ছিলেন। আগেই বলেছি, তারঁ পিতা ও একজন নামকরা মুহাদ্দিস ছিলেন। ইমাম মালেক , হাম্মাদ এবং উবনুল মুবারক প্রমুখ বিশিষ্ট হাদীসবেত্তার প্রিয় শিষ্য হিসাবে বহুদিন ধরে তিনি হাদীস শিক্ষা করেন।

ইমাম বুখারী স্বয়ং তারঁ তারীখে-কবীর নামক গ্রন্থ স্বীয় পিতার বস্তৃত জীবনী লিপিবদ্ধ করতে গিয়ে তিনি যথারীতি গৌরভ প্রকাশ করেন। যোগ্যতম পিতার যোগ্যতম সন্তানই বটে।

বাল্যকাল হতেই ইমাম বুখারী র. এর উপর আল্লাহর বিশেষ রহমতের দৃষ্টির নির্দশন দেখা যাচ্চিল । ইমাম বুখারী বাল্যাবস্থায় অন্ধ হয়ে গিয়েছিলেন। তারঁ মাতা ছেলের দৃষ্টিশক্তি ফরে পাবার আশায় সর্বদাই কায়মনোবাক্য আল্লাহর দরবারে প্রার্থনা করতেন । আল্লাহ তার মাতার দোআ কবুল করেন, ফলে তিনি দৃষ্টিশক্তি ফিরে পান।

আরও দেখুনঃ  ইমাম তাইমিয়ার সংগ্রামী pdf বই ডাউনলোড 

নিচে ইমাম বুখারী জীবনী  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইমাম বুখারী জীবনী pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইফিবি
বইয়ের ধরণঃ জিবনী বিষয়
বইয়ের সাইজঃ 2.59 MB
প্রকাশ সালঃ ১৯৭৫ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ মুজীবুর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group