ইমাম মানবো কেন

ইমাম মানবো কেন pdf বই ডাউনলোড। ইমাম আবূ হানীফা, ইমাম মালিক, ইমাম শাফিয়ী ও ইমাম আহমাদ ইবনে হাম্বল রহঃ বশ্ববরেণ্য চার ইমাম। বর্তমান বিশ্বের শতকরা ৯৫ ভাগ মুসলমান এদের অনুসারী। তন্মধ্যে আবার দুই তৃতিয়াংশের পথিকৃৎ হলেন ইমাম আ’যম আবূ হানীফা রহঃ । তাফসীর, হাদীস ও ফিকাহ শাস্ত্রবিদগণের প্রায় সকলেই কোন না কোন মাযহাব অনুসারী।

এদের সকলের মতে বর্তমান যুগে নির্দিষ্ট ইমাম মানা শুধু বৈধ নয়; বরং অপরিহার্য। পক্ষান্তরে তথাকথিত আহলে হাদীস ভাইয়েরা বলেন, ইমাম মানা বিদআত বা শিরক। চার মাযহাবের অনুসারী ও আহলে হাদীসদের মধ্যে এটাই হলো মৌলিক পার্থক্য।

আরও দেখুনঃ আহলে হাদীসের আসল রূপ pdf বই

আহলে সুন্নত ওয়াল জামাতের মতে শরীয়তের হুকুম-আহকাম প্রমাণের মূল দলীল কুরআন, হাদীস ও ইজমা। আর চতুর্থ দলীল কুরআন হাদীস বা ইজমা প্রসূত কিয়াস। পক্ষান্তরে আহলে হাদীসদের দাবি, কেবলমাত্র কুরআন ও সহীহ হাদীস শরীয়তের দলীল্ ‘ইজমা’ কোন দলীল নয়। আর “সর্ব প্রথম কিয়াস করেছিল ইবলিশ-শয়তান”। এটা উভয় সম্প্রদায়ের মধ্যে দ্বিতীয় পার্থক্য।

হযরত আবূ বকর, উমার, উসমান ও আলী রাঃ হিদায়াতপ্রাপ্ত চার খলিফা। রাসূল সাঃ এদের আমলকে সুন্নত বলে অভিহিত করেছেন। সুতরাং, উম্মতের এই শ্রেষ্ঠতম চার খলীফার আমলকে বিদআত বলা গোমরাহী। এ হলো চার মাযহাবের আহলে সুন্নত ওয়াল জামাআতের আকীদাহ।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ১ম খন্ড pdf বই

পক্ষান্তরে, আহলে হাদীসেরা খুলাফায়ে রাশিদীনের আমলকে ভ্রান্ত-বিদআত বলে অভিহিত করেন। যেমন, ২০ রাকাআত তারাবীহ, তাঁদের ভাষায় “বিদআতে উমারী”। অর্থাৎ উমারের আবিষ্কৃত বিদআত। উভয় সম্প্রদায়ের মধ্রে এটা তৃতীয় মতপার্থক্য।

আহলে সুন্নাত ওয়াল জামাআতের সমস্ত মুহাদ্দিসগণের ঐক্যমতে, আক্বীদাহ্ ও হালাল-হারাম অধ্যায়ে যয়ীফ হাদীস গ্রহণযোগ্য না হলেও ফযীলত অধ্যায়ে যয়ীফ হাদীস গ্রহণযোগ্য। ইমাম নববী প্রমুখ এ বিষয়ে উলামাদের ‘ইজমা’ উল্লেখ করেছেন।

পক্ষান্তরে আহলে হাদীসদের ধারণা হল ফাজায়ের অধ্যায়েও যয়ীফ হাদীসের উপর আমল করা যাবে না। যয়ীফ হাদীসের উপর আমল করা হারাম।

নিচে ইমাম মানবো কেন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইমাম মানবো কেন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আফ্ফান নাসীর ও ইরফান নাসীর
বইয়ের ধরণঃ আহলে হাদীসের পরিচয়
বইয়ের সাইজঃ 12.1 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মাদ নাসিরুদ্দীন চাঁদপুরী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group