ইলম হাসিল সম্পর্কে পূর্বসুরীদের বাণী pdf বই। হামদ ও সালাতের পর কথা হলো, এটি তালিবুল ইলম সম্পর্কিত আলোচনার এটি দ্বিতীয় কিস্তি। এতে আমরা পূর্বসূরী বুযুর্গদের ইলম হাসিলের নিয়ত এবং এ ব্যাপারে নিজের অন্তরের সঙ্গে বোঝাপড়ার বিষয়ে আলোচনার প্রয়াস পাব ইনশাআল্লাহ।

কারণ, আমিরুল মুমিনীন উমর ইবন খাত্তাব রাদিয়াল্লাহু আনহু বলেন, যে ব্যক্তি সত্যের পথে তার নিয়তকে খাটিঁ করবে, যদিও তা নিজের বিরুদ্ধে হয়, তবে আল্লাহ তার এবং মানুষের মধ্যস্থিত সম্পর্কের জন্য যথেষ্ট হয়ে যাবেন। আর যে নিজেকে ওই জিনিস দ্বারা সুসজ্জিত করবে যা তার ভেতরে নাই, আল্লাহ তাকে লাঞ্চি ত করবেন।

আরও দেখুনঃ ইয়ারমূকের লড়াই pdf বই ডাউনলোড

এ জন্য আমাদের কর্তব্য হলো ইলম হাসিলে নিজেদের নিয়ত পর্যালোচনা করে দেখা। পূর্বসূরী বুযুর্গদের প্রতি আল্লাহ রহম করুন। তারাঁ নিজের অন্তরের অবস্থা পর্যবেক্ষণ করতেন। নিজের নিয়ত পর্যালোচনা করতেন। যেমন হাসান বছরী রহিমাহুল্লাহ প্রায়ই নিজেকে তিরস্কার ও ভৎসনা করে বলতেন, তুমি নেককার, অনুগত ও ইবাদত গুযারদের মতো কথা বলো আর কাঝ করো ফাসেক।

আমরা ইলম বলতে কতটুকু বুঝি ?

মুনাফিক ও লোক দেখানো ব্যক্তিদের? আল্লাহ শপথ, এসব মোটেই মুখলিছ বা খাটিঁ ঈমানদের বৈশিষ্ট্য নয়। সুফিয়ান ছাওবী রহিমাহুল্লাহ বলতেন আমরা যেসব আমল আমি প্রকাশ্যে করেছি: সেগুলোকে আমি কিছুই মনে করি না। কারণ আমাদের মতো লোকদের পক্ষে কেউ দেখে ফেললে সে আমলকে ইখলাসপূর্ণ রাখা দুঃসাধ্য হয়ে পড়ে।

আরও দেখুনঃ ইজমা কিয়াস ও ফিকহ শাস্ত্র pdf বই ডাউনলোড

ইউসুফ ইবন হুসাইন রাযী রহিমাহুল্লাহ বলেন, দুনিয়ার মধ্যে সবচে মুল্যবান বিষয় হলো ইখলাস। আমার অন্তর থেকে রিয়া বা লোক দেখানোর মানসিকতা তাড়াতে কত চেষ্টাই না করেছি; কিন্তু সে তাতে নতুন রঙে আবির্ভূত হয়। মুতারফিক ইবন আবদুল্লাহ তারঁ দুআয় বলতেন, হে আল্লাহ আমি আপনার কাছে ওই কাজের জন্য ক্ষমা প্রার্থনা করছি।

যা থেকে আমি তাওবা করেছি অতপর আবার তার পুনরাবৃত্তি ঘটিয়েছি। আমি সেই বিষয়ের জন্যে আপনার কাছে মার্জনা প্রার্থনা করছি যা আমার অন্তরে কেবল আপনার জন্যেই স্থাপন করেছি অতপর তার ব্যাপারে আপনার সঙ্গে বিশ্বস্ততার প্রমাণ দিতে পানি নি আমি সেই বিষয়ের জন্যও আপনার কাছে মার্জনা প্রার্থনা করছি।

আরও দেখুনঃ আশা ও বাসনা pdf বই ডাউনলোড

নিচে ইলম হাসিল সম্পর্কে পূর্বসুরীদের বাণী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইলম হাসিল সম্পর্কে পূর্বসুরীদের বাণী pdf বই

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ   
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 1 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং 
বইয়ের লেখকঃ হিসামুদ্দীন সালীম কিলানী     
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group