ইসলামী আকীদা

ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ pdf বই ‍ডাউনলোড। ইসলামে আকীদা-বিশ্বাস সহীহ করা ও সহীহ রাখার গুরুত্ব অপরিসীম। যাদের আকীদা-বিশ্বাস সহীহ, তাঁরাই হকপন্থী। পক্ষান্তরে যাদের আকীদা-বিশ্বাস সহীহ নয়, তারা বাতিল বা ভ্রান্ত সম্প্রদায়। আর যারা হকপন্থী, তাঁরা জান্নাতী। পক্ষান্তরে যারা হকপন্থী নয়, তারা জাহান্নামী।

রাসূল সাঃ এর নিম্নোক্ত হাদীসে হকপন্থী ও বাতিলপন্থীদের সম্পর্কে এরূপ তথ্য প্রদান করে বলা হয়েছেঃ ইয়াহুদীরা একাত্তর/বাহাত্তর দলে বিভক্ত হয়েছিল। এমনিভাবে নাসারাগণও । আমার উম্মতও তিহাত্তর দলে বিভক্ত হবে। তন্মধ্যে একদল ব্যতিত আর সকলে জাহান্নামে যাবে। সাহাবায়ে কেরাম জিজ্ঞাসা করলেন, জান্নাতী সেই দলটি কারা? রাসূল সাঃ বলিলেনঃ তারা হল ঐ দল, যারা আামর ও আমার সাহাবীদের মত ও পথে থাকবে। পরিভাষায় এদেরকে বলা হয় “ আহলুস সুন্নাত ওয়াল জামায়াত “। এই দল বহির্ভূত যাবতীয় দল হল বাতিল সম্প্রদায়ভুক্ত। (তবে বাংলাদেশের ক্ষেত্রে যেসকল ফোরাম বা রাজনৈতিক সংগঠন নিজেদের ফোরাম বা সংগঠনের নাম আহলে সুন্নাত ওয়াল জামায়াত রেখেছে, তাদের কথা বুঝানো হয় নি।)

আরও দেখুনঃ মুমিন ও মুনাফিক

সুতরাং হকপন্থী ও জান্নাতী দলের অন্তর্ভূক্ত হওয়া ও থাকর জন্য যেমন ইসলামের সহীহ আকিদা বিশ্বাস লাভ করা ও তার অনুসারী হওয়া প্রয়োজন। তদ্রুপ বাতিল সম্প্রদায়ের আকীদা বিশ্বাস সম্পর্কে অবগতি লাভ পূর্বক তা থেকে বিরত থাকাও প্রয়োজনীয়।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ২য় খন্ড

এই প্রয়োজনীয়তাকে সামনে রেখেই সহীহ আকীদা ও ভ্রান্ত মতবাদ নামক বক্ষমান গ্রন্থ রচনার প্রয়াস গ্রহণ করা হয়েছে। এ গ্রন্থে কুরআন হাদীসের আলো সেগুলোর খন্ডন ও পেশ করা হয়েছে।

ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ গ্রন্থের বিষয়বস্তু নিম্নরূপঃ

১. ইসলামের যাবতীয় সহীহ আকীদা-বিশ্বাস সম্বন্ধে বিস্তারিত বিবরণ রয়েছে।

২. আধুনিক যুগে সৃষ্ট যে সব বিষয়ের আকীদা সম্বন্ধে প্রাচীন আকাইদের কিতাবে বিবরণ পাওয়া যায় না। অত্র গ্রন্থে সে সব বিষয়ের আকীদার বিবরণ সন্নিবেশীত করা হয়েছে।

৩. আকাইদ বিষয়ক আলোচনা ইলমে কালামের অন্তর্ভূক্ত হওয়ায় ইলমে কালাম সম্পর্কে প্রাসঙ্গিক কিছু তথ্যও তুলে ধরা হয়েছে।

৪. দেশী-বিদেশী ও নতুন-পুরাতন সব ধরণের প্রসিদ্ধ বাতিল ফিরকার আকীদা-বিশ্বাস ও চিন্তাধারা সম্পর্কে আলোচনা পূর্বক কুরআন-হাদীসের আলোকে তার খন্ডল পেশ করা হয়েছে।

৫. রাজনৈতিক, অর্থনৈতিক, দার্শনিক, বৈজ্ঞানিক ও আধ্যাত্মিক সব ধরণের বাতিল মতবাদ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

৬. দেশীয় বিভিন্ন বাতিল এবং ভন্ড পীরের ভ্রান্ত মতবাদ ও ধ্যান-ধারণা সম্বন্ধে আলোচনা করা হয়েছে।

নিচে ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ pdf বই ‍ডাউনলোড

প্রকাশকঃ থানভী লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের আকিদা বা বিশ্বাস
বইয়ের সাইজঃ 23.3 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ হেমায়েতুদ্দীন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group