ইসলামী বিবাহ

ইসলামী বিবাহ pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, হে মানব সমাজ! তোমরা তোমাদের পালনকর্তাকে ভয় কর। যিনি তোমাদেরকে এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছেন। তিনি তার থেকে তার সঙ্গিনীকে সৃষ্টি করেছেন। আর বিস্তার করেছেন তাদের দু’জন থেকে অগণিত পুরুষ ও নারী। আর আল্লাহকে ভয় কর, যার নামের দোহাই দিয়ে তোমরা একে অপরের নিকট পাওনা চেয়ে থাক। আর আত্মীয় স্বজনদের ব্যাপারে সতর্কতা অবলম্বন কর। নিশ্চয় আল্লাহ তোমাদের ব্যাপারে সচেতন রয়েছেন। (সূরা নিসা)

আরও দেখুনঃ বাসর রাতের আদর্শ pdf বই

তাফসীরঃ সন্তান-সন্ততি, পিতা-মাতা, স্বামী-স্ত্রী কারো নিজ বংশের ছেলে-মেয়ে এবং ইয়াতীম আত্মীয়-স্বজনদের পারস্পরিক অধিকার আদায় হওয়া নির্ভর করে সহানুভূতি, সহমর্মিতা ও আন্তরিকতার উপর। এসব অধিকারকে তুলাদন্ডে পরিমাপ করা যায় না। কোন চুক্তির মাধ্যমেও তা নির্ণয় করা দুষ্কর।

সুতরাং এসব অধিকার আদায়ের জন্য আল্লাহ ভীতি এবং আখিরাতের ভয় ছাড়া দ্বিতীয় আর কোন উত্তম উপায় নেই। আর একেই বলা হয়েছে তাকওয়া। বস্তুতঃ এই তাকওয়া দেশের প্রচলিত আইন ও প্রশাসনিক শক্তির চেয়ে অনেক বড়। তাই আলোচ্য সূরাটিও তাকওয়ার বিধান দিয়ে শুরু হয়েছে। আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, হে মানবমন্ডলী! তোমরা তোমাদের পালকর্তার বিরুদ্ধাচরণকে ভয় কর।”

আরও দেখুনঃ আদর্শ বিবাহ pdf বই

সম্ভবত এই কারণেই রাসূল সাঃ বিবাহের খুতবায় এই সূরাটি পাঠ করতেন। বিবাহের খুতবায় আলোচ্য আয়াতটি পাঠ করা সুন্নত। বিশেষ ভাবে উল্লেখ যে, এখানে ‘হে মানবমন্ডলী’ বলে সম্বোধন করা হয়েছে। যাতে মানুষই এর অন্তর্ভুক্ত হয়ে যায়। তাকওয়ার হুকুমের সাথে সাথে আল্লাহর অসংখ্য নামের মধ্য হতে এখানে ‘রব’ শব্দটি ব্যবহার করার মধ্যেও একটি বিশেষ তাৎপর্য নিহিত রয়েছে।

অর্থাৎ এমন এক স্বত্বার বিরুদ্ধাচরণ করা কি সম্ভব হতে পারে যিনি সমগ্র সৃষ্টির লাল-পালনের যিম্মাদার এবং যার রুবুবিয্যাত বা পালন নীতির দৃষ্টান্ত প্রতিটি স্তরে স্তরে দেদীপ্যমান। এরপরই আল্লাহ তায়ালা মানব সৃষ্টির একটি প্রক্রিয়ার কাথা উল্লেখ করেছেন। অর্থাৎ তিনি বিশেষ কৌশল ও দয়ার মাধ্যমে মানবজাতিকে সৃষ্টি করেছেন।

আরও দেখুনঃ ইসলামী বিধান ও আধুনিক বিজ্ঞান pdf বই

নিচে ইসলামী বিবাহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামী বিবাহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল মানসূর
বইয়ের ধরণঃ ইসলাম ও বিয়ে
বইয়ের সাইজঃ 2.18 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ মুফতি মানসুরুল হক
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group