ইসলামী বিশ্বকোষ ১ম খন্ড

ইসলামী বিশ্বকোষ ১ম খন্ড pdf বই ডাউনলোড। বিশ্বকোষ বিশ্বের সকল জ্ঞানের ভান্ডার । সেই অর্থে ইসলামী বিশ্বকোষ হইল ইসলাম সম্পর্কিত বিভিন্নমুখী জ্ঞানের ভান্ডার। ইসলামের ব্যাপক বিয়য়ে ইসলামী বিশ্বকোষের অন্তর্ভুক্ত। ইসলাম সীমিত অর্থে কোন ধর্মমাত্র নহে, বরং ইসলাম একটি পূর্নাঙ্গ জীবন বিধান । একটি অনুপম জীবন ব্যবস্থা হিসাবে ইসলাম বিশ্বকে উপহার দিয়েছে একটি নৈতিক মানদন্ড। ইসলামের বৈচিত্র্যময় ইতিহাসে আমারা পাইয়াছি। জীবনের বিভিন্ন ক্ষেত্রে সাধনা উজ্জল অসংখ্য মহৎ ব্যক্তিত্ব।

সভ্যতার ইহিহাসে ইসলামের স্থান সকল কিছুর শীর্ষে । জীবন ও ইতিহাসের প্রতিটি স্তরে এবং সৃষ্টির প্রতিটি বিষয়ে ইসলামের অখন্ড মনোযোগ রহিয়াছে এবং সেই সঙ্গে রহিয়াছে উহার বিশেষ ভুমিকা ও অবদান । আর সেই জন্যই ইসলামের জ্ঞান- বিজ্ঞানের পরিধি এত ব্যাপক বৈচিত্র্যময় ও বহুমাত্রিক ।

আরও দেখুনঃ  বিয়ে pdf বই ডাউনলোড

ইসলাম প্রচলিত অর্থে কেবল একটি ধর্ম ই নয়, একটি দর্শন সেই সঙ্গে একটি সমাজ ও রাষ্ট্রব্যবস্থাও বটে মানব সৃষ্টির সূচনা হইতে ই ইসলাম মানুষের সামাজিক সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাষ্ট্রীয় জীবনকে সমৃদ্ধ করিতে বিপুল অবদান রাখিয়াছে। শিল্প সাহিত্য স্থাপত্য দর্শন অধ্যত্ম ও আন্তর্জাতিক সম্পর্কে ক্ষেত্রে ইসলামের অবদান ব্যপক ও বহুমুখী ।

শতাব্দী পরিক্রমায় সৃষ্টি এই সব অবদান মুসলিম বিশ্বের সর্বত্র ছড়াইয়া আছে মুদ্রিত পূথির পৃষ্ঠায়, পান্ডুলিপিতে স্থাপত্য নিদর্শনে নানা সংগঠন ও অনুষ্ঠান প্রতিষ্ঠানে পৃথক পৃথকভাবে ইহার কোন একটি বিষয়ের অধ্যয়নে যে কোন জ্ঞান পিপাসু পাঠক তাহার সমগ্র জীবন কাটাইয়া দিতে পারেন।

আরও দেখুনঃ জান্নাতী ২০ সাহাবী pdf বই ডাউনলোড

ইসলামের এই ব্যাপক ও বহুমাত্রিক। বিষয়সমূহ বাংলাভাষী পাঠকদের সম্মুখে উপস্থাপনের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক ১৯৮০ সালে ইসলামী বিশ্বকোষ প্রণয়নের জন্য একটি প্রকল্প গ্রহন করা হয়। অল্প সময়ের মধ্যে দুই খন্ডে সমাপ্ত সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ প্রণয়ন ও প্রকাশ করা হয়

আরও দেখুনঃ আরবের আলো pdf বই ডাউনলোড

নিচে ইসলামী বিশ্বকোষ ১ম খন্ড  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ইসলামী বিশ্বকোষ pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ ইফাবা প্রকাশনায়
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 50.5MB
প্রকাশ সালঃ ১৯৮৬ ইং
বইয়ের লেখকঃ আবদুল্লাহ ইবন মায়মূন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group