ইসলামের অর্থনৈতিক মডেল

ইসলামের অর্থনৈতিক মডেল pdf বই ডাউনলোড। খাদ্য, বস্ত্র বাসস্থান, শিক্ষা চিকিৎসা আর যাতায়াত সংক্রান্ত খরচ যে কোন একটি পরিবারের জন্য নিয়মিত একটি বিষয় । স্বল্প ও নির্দিষ্ট আয়ের মানুষের জন্য পরিবারের এই মৌলিক চাহিদাগুলা মেটানো পার্থিব জীবনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বিশেষ করে যখন বাজারে এই সব পণ্য ও সেবার দাম বাড়তে থাকে, তখন মানুষকে বেচে থাকার জন্য রীতিমত সংগ্রাম করতে হয়। কারণ বাজারের জিনিসপত্রের অগ্নিমূল্যের সাথে তাল মিলিয়ে পরিবারের বেতল আয় বাড়ে না।

আরও দেখুনঃ ইসলামের নারীবাদের গূঢ়ার্থ pdf বই ডাউনলোড

বাংলাদেশের কোন সরকারই অতীতে নিত্যপ্রয়োজনীয় জিনিস পত্রের দাম স্থিতিশীল রাখতে পারেনি।। সম্প্রতি আমরা দেখেছি যে দ্রব্যমূল্যের উধ্বগতি নিয়ন্ত্রণ করার অঙ্গীকার করে ক্ষমতায় আসা বর্তমান সরকার ইদানিং তা পাশ কাটানোর চেষ্টা করছে।

নির্বাচনের আগে চালের দাম কেজি প্রতি দশ টাকা করার কথা বলে ক্ষমতায় এসে এখন বলা হচ্চে চালের যুক্তিসংগত দাম কেজি প্রতি বিশ টাকা। যে সরকার পুজিবাদী অর্থনৈতিক ব্যবস্থা বাস্তবায়ন করে তার কাছে থেকে এর চেয়ে বেশি কি আশা করা যায়? আর পুজিবাদী ব্যবস্থা প্রকৃতিগতভাবেই অর্থনীতিতে মুদ্রাস্ফীতির জন্ম দেয়।

আরও দেখুনঃ  ইমাম আহমাদের ৫ উসুল pdf বই ডাউনলোড

বাংলাদেশে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়মিত পর্যবেক্ষণ করা জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (Bangladesh Bureau Of Statistics) তথ্য সংগ্রহ ও প্রকাশ করে থাকে। প্রকাশিত তথ্যা অনযায়ী বাংলাদেশে ২০০৭-২০০৮ সালে মূল্যস্ফীতি (Inflation)ঘটেছিল পূর্ববর্তী বছরের তুলনায় দশ শতাংশ।

এর মধ্যে খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি ঘটেছে চৌদ্ধ শতাংশ এবং খাদ্য-বহির্ভূত নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে সাড়ে তিন শতাংশ। পরিসংখ্যানের এই মারপ্যাঁচে দ্রব্যমূল্যের উর্ধবগতি সম্পর্কে কোন ধারণা পাওয়া যায় না এবং মুল্যস্ফীতি গণনা করার এই প্রক্রিয়া নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। বরং পরবর্তী পৃষ্ঠার টেবিল থেকে আমরা আরো পরিস্কার চিত্র পাই।

আরও দেখুনঃ আলোর মশাল pdf বই ডাউনলোড

নিচে ইসলামের অর্থনৈতিক মডেল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ইসলামের অর্থনৈতিক মডেল pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 1.23 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group