ইসলামের দৃষ্টিতে সম্পদ বন্টন

ইসলামের দৃষ্টিতে সম্পদ বন্টন pdf বই ডাউনলোড। মানুষের অর্থনৈতিক জীবনে বন্টন গুরুত্বপূর্ণ েএবং বিতর্কমূলক বিষয়।এই সম্পদ বন্টনই বিশ্বের বিপ্লবসমূহের জন্ম দিয়েছে এবং ইহা আন্তর্জাতিক রাজনীতি হতে আরম্ভ করে সাধারণ মানুষের ব্যক্তিগত প্রত্যেক কাজকে প্রভাবিত করেছে।

এখন থেকে কয়েক শতাব্দী আগে ইহা শুধু উত্তেজনাময় একটা তর্কেরই বিষয় ছিল না, বরং এ থেকে সংঘর্ষেরও সূত্রপাত হতো। বস্তুত এ সম্ভন্ধে প্রকৃত পক্ষে যতো কিছুই বলা হোক না কেন আল্লাহর প্রেরিত বাণী এর সুষ্ঠ সমাধান গ্রহণ না করে কেবলমাত্র মানুষের বিচার শক্তির ওপর আমরা এক ধবংসাত্মক পথে নিয়ে চলেছি।

আরও দেখুনঃ ইসলামের দৃষ্টিতে গণতন্ত্র ও ভোটাভুটি

বক্ষ্যমান প্রবন্ধে সম্পদের সুষ্ঠ বন্টন পর্যায়ে কুরআন সুন্নাহ এবং প্রখ্যাত ইসলামী চিন্তাবিদের ধারণা থেকে একটা সমাধান দিতে চেষ্টা করা হয়েছে। কিন্তু এ প্রবন্ধের সীমিত পরিসরে সব বিষয়ে বিস্তরিত আলোচনা বা আলোকপাত সম্ভব নয়। সে জন্যে এ আলোচনাকে যতদুর সম্ভব প্রয়োজনীয় তথ্য ও তত্ব দিয়ে সংক্ষিপ্ত কিন্তু বোধগম্য করার চেষ্টা করা হয়েছে।

সম্পদের বন্টন সম্বন্ধে কুরআন সুন্নাহ ও ফিকাহ তথা ইসলাম কি বলে এ বিষয়ে আলোচনার আগে ইসলামী অর্থনীতির কয়েকটি মৌলিক দিকের প্রতি দৃষ্টিপাত করা উচিত। এগুলোকে সম্পদ বন্টনের ইসলামী মতবাদের মৌলিক উপাদান বলে অভিহিত করা যেতে পারে এবং এমনিভাবে অনেসলামিক অর্থনীতি বিষয় থেকে এগুলোকে পৃথক বা আলাদা করা যেতে পারে।

আরও দেখুনঃ ইসলামে অমুসলিমদের অধিকার pdf বই

প্রকৃত পক্ষে ইসলামী অর্থনীতি এবং জড়বাদী অর্থনীতির মৌলিক এবং আসল পার্থক্য হচ্ছেঃ জড়বাদী অর্থনীতির ক্ষেত্রে জীবিকা হলো মানুষের জীবনের প্রাথমিক সমস্যা এবং অর্থনৈতিক উন্নতিই এর চরম ও পরম পাওয়া। কিন্তু ইসলামের মত এই সমস্ত বিষয় প্রয়োজনীয় এবং অপরিহার্য হতে পারে কিন্তু মানুষের জীবনের একমাত্র উদ্দেশ্য হতে পারে না।

কুরআনের এ বাচন-ভঙ্গির আসল রহস্য হলোঃ সব উপজীবিকার ভ্রমন পাথেয়। তার গন্তব্যস্থান হলো পরকাল। গন্তব্যস্থল লক্ষ্য করে চলা হলো চারিত্রিক মহত্বের পরিচয় ও পরজগতে সূখী হওয়ার উপায়।

নিচে ইসলামের দৃষ্টিতে সম্পদ বন্টন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের দৃষ্টিতে সম্পদ বন্টন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী
বইয়ের ধরণঃ ইসলামে সম্পদ বন্টন
বইয়ের সাইজঃ 2.00 MB
প্রকাশ সালঃ ১৯৯৮ ইং
বইয়ের লেখকঃ মুফতী মুহাম্মদ শফী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group