ইসলামের প্রথম খলীফা

ইসলামের প্রথম খলীফা pdf বই ডাউনলোড। সত্যিই বন্ধু ছিলেন তিনি। গরীবের বন্দু, অনাথের বন্ধু অসহায়ের বন্ধু । সবচেয়ে বড়-নবীজীর বন্ধু। আমাদের মহান নবী মুহাম্মদুরর রসুলুল্লাহ সাঃ-এর বন্ধু্ সে বন্ধুত্ব সাধারণ বন্ধুত্ব নয় নয়। জীবনের প্রতিটি কাজে, প্রতিটি বিপদে সঙ্গে থাকার মত বন্ধুত্ব। নিজের জীবন যায়-যাক, ব্যবসা-বাণিজ্য ধ্বংস হয় হোক, কেউ নিন্দে করে করুক, তবুও বন্ধুকে ছাড়তে তিনি নারায। বন্ধু আনন্দই তারঁ আনন্দ, বন্ধুর দুঃখেই তিনি দুঃখী।

মা-বাবা তারঁ নাম রেখেছিলেন আবদুল কাবা মানে কা’বা গৃহের দাস। মুসলমান হওয়ার পর নাম হলো আবদুল্লাহ তবে তিনি আবু বকর রাঃ নামেই বিখ্যাত হয়ে আছেন। আবু বকর রাঃ বললেই আমরা চিনতে পারি নবীর ও বন্ধুকে । শুধু আমরাই বা বলি কেন, সারা দুনিয়ার লোকই তাকেঁ চিনতে পারে এ নামে।

আরও দেখুনঃ নূহ আঃ দা‘ওয়াহ pdf বই ডাউনলোড

কেমন ছিলেন আবু বকর রাঃ

ছোটবেলা থেকেই নিষ্কলুষ চরিত্রের অধিকারী ও সৎ ছিলেন আবু বকর রাঃ। তিনি মিথ্যে কথা বলতেন না। ধোকা দিতেন না কাউকে । বিস্তর অর্থ-সম্পদ ও ব্যবস্ত বানিজ্যের মালিক হওয়া সত্ত্বেও তারঁ মধ্যে অহংকার ও গরিমা ছিলো না । দুঃখী মানুষের দেখলে কেদেঁ উঠত তার মন। অকাতরে তাদেরকে বিলিয়ে দিতেন তিনি টাকা পয়সা -দিরহাম-দীনার।

কারো কষ্ট দেখলে মুষড়ে পড়তেন তিনি। প্রাণপণ চেষ্টা করতেন তার কষ্ট দুর করতে । একবার তো তিনি ব্যবসার চল্লিশ হাজার দিরহামের পয়ত্রিশ হাজারই দান করে দিয়ে ছিলেন। এমনি উদার ছিল তার মন। এমনিতেই সাহায্য করতেন তিনি দুঃখীকে।

কিশোর বয়সেই আপন চারিত্রিক বৈশিষ্ট্যের গুনে সবার ভালোবাসা কেড়ে নেন তিনি। তারেই ফলে কুরাইশ বংশের এ ছেলেটিকে সবাই ভালবাসতো। সুনজরে দেখতো । সম্মান ও করতো। সবাই নিজের সুখ-দুঃখের কথা খুলে বলতো তাঁকে।

আরও দেখুনঃ  তৃতীয় খলীফা pdf বই ডাউনলোড

আমানত রাখতো নিজেদের দামী জিনিস-পত্রর তার কাছে পরামর্শ নিতো সময়ে অসময়ে । আর নেবেই না বা কেন? কুরাইশ বংশের আবু কুহাফা আর মা উম্মুল খায়েরকে কে না চেনে! তাদেরঁ সন্তান আবু বকর। তিনি কখনই কুপরামর্শ দেবেন না।

নিচে ইসলামের প্রথম খলীফা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামের প্রথম খলীফা pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইফিবি
বইয়ের ধরণঃ প্রথম খলীফার আদর্শ
বইয়ের সাইজঃ 2.58 MB
প্রকাশ সালঃ ১৯৮৭ ইং
বইয়ের লেখকঃ কালাম আযাদ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group