ইসলামে শ্রমিকের অধিকার

ইসলামে শ্রমিকের অধিকার pdf বই ডাউনলোড। গত শতাব্দীতে আমেরিকার শিকাগো শহরে অধিকার আদায়ের একটি মিছিলে গুলি করে হত্যা করা হয় কয়েকজন নিরিহ শ্রমিককে । পরবর্তীতে এই ঘঠনাকে কেন্দ্র করে দিনটিকে শ্রমিক দিবস পালন করা হয় ।

বর্তমানে বিশ্ব যখন একটি ছোট্ট গ্রামে ( গ্লোবাল ভিলেজ ) পরিণত হয়েছে । একটির সঙ্গে আরেকটি দেশের সিমান্ত লাগানো । এক দেশের সঙ্গে আরেক দেশের স্বার্থ জড়িত । তখন শ্রম দিবস পালিত হচ্ছে বিশ্বজুড়ে । ইংরেজি বর্ষের  মাস মে’র প্রথম দিনটি পালিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে ।

আরও দেখুনঃ হাদিস সম্ভার pdf বই ডাউনলোড

এমতাবস্থায় আমাদের কর্তব্য আন্তর্জাতিক সম্মান , শ্রমিক মানবাধিকার প্রভৃতি দিবস উপলক্ষে ইসলামে শ্রমিকের অধিকার কীভাবে নিশ্চিত করা হয়েছে তা সবার সামনে উপস্থাপন করা । কারণ ইসলামই সেই ধর্ম প্রথম যে মানবাধিকারের বিধান প্রবর্তন করেছে । যেমন ইসলামের সংবিধান পবিত্র কুরঅানে ইরশাদ হয়েছে । আর আমি তো আদম সন্তানদের সম্মানিত করেছি ।

এবং আমি তাদেরকে স্থলে ও সমুদ্রে বাহন দিয়েছি এবং তাদেরকে দিয়েছি উত্তম রিজিক । আর আমি তাদেরকে অনেক মর্যাদা দিয়েছি । (সূরা বানী ইসরাঈল ,আয়াত : ৭০ ) সত্যি কথা বলতে কী , শ্রম ইতিহাসে ইসলামই প্রথম শ্রমিকের প্রতি যথার্থ দৃষ্টি দিয়েছি । তাকে দিয়েছি সম্মান।

আরও দেখুনঃ মাতা পিতার প্রতি সন্তানের দায়িত্ব pdf বই ডাউনলোড

ও মর্যাদা আর শ্রমের স্বীকৃতি । পক্ষান্তরে কোনো কোনো সনাতন ধর্মে শ্রমের অর্থ ছিল দাসত্ব ওবশ্যতা । আবার কোন ধর্মে এর অর্থ ছিল লাঞ্ছনা ও অবমাননা । ইসলাম সমাজের আর দশজন সদস্যের মতো নাগরিক হিসেবে তাদের প্রাকৃতিক অধিকারগুলোর স্বীকৃতি দিয়েছি । তেমনি শ্রমিক হিসেবে তাদের অধিকার গুলোর স্বীকৃতি দিয়েছে ।

তেমনি শ্রমিক হিসেবে তাদের অধিকার নিশ্চিত করতে অনেক মূলনীতি ও বিধি ও প্রবর্তন করেছে । যাতে সমাজিক সাম্য প্রতিষ্ঠা হয় । তাদের ইহ ও পরকালিন জীবনে তাদের ও তাদের পরিবরের সম্মানিত জীবন লাভ হয় । একই ভাবে ইসলাম শ্রমগ্রহীতার প্রতি আহবান জানিয়েছে শ্রমিকের সঙ্গে মানবিক ও সম্মানজনক আচরণ করতে । 

আরও দেখুনঃ কুরআন বুঝা সহজ pdf বই ডাউনলোড

নিচে  ইসলামে শ্রমিকের অধিকার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলামে শ্রমিকের অধিকার pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলাম হাউস 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.35 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ আলী হাসান তৈয়ব  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group