ইসলাহী খুতুবাত ৮ম খন্ড

ইসলাহী খুতুবাত ৮ম খন্ড pdf বই ডাউনলোড। দাওয়াত ও তাবলীগের মূলনীতিঃ বর্তমানে তোমরা মূসা আঃ ও হারুন আঃ হতে পারবে না। আর তোমাদের সামনে ফেরাউন অপেক্ষা বড় পথভ্রষ্টাকেও পাবে না। এতদসত্ত্বেও হযরত মূসা আঃ ও হারুন আঃ কে বলা হচ্ছে যে, তোমরা যখন ফেরাউনের কাছে যাবে। তখন কোমলভাগে কথা বলবে কর্কশভাবে নয়। এ ঘটনার মাধ্যমে শুধু আমাদের জন্যই নয়, বরং কেয়ামত পর্যন্ত আগত সকল দাঈর জন্য এ শিক্ষা রয়েছে যে, দ্বীনের কথা কঠোরভাবে নয়। বরং নরমভাবে বলতে হবে।

দ্বীনের কথা তো কোন পাথর নয় যে, উঠিয়ে মেরে দিতে হবে। কিংবা এমন কোন বিষয়ও নয় যে, অবহেলা করা হবে। বরং বুঝতে হবে, কথা বললে শ্রোতার প্রতিক্রিয়া কী হতে পারে?

আল্লাহ তায়ালা বলেছেন, “আর ঈমানদার পুরুষ ও ঈমানদার নারী একে অপরের সহায়ক। তারা ভালো কথা শিক্ষা দেয়, মন্তু থেকে বিরত রাখে, নামাজ প্রতিষ্ঠা করে, যাকাত দেয় এবং আল্লাহ ও তাঁর রাসূল সাঃ এর নিদের্শ অনুযায়ী জীবনযাপন করে। এদের উপরই আল্লাহ তা’য়ালা দয়া করবেন। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশালী, সুকৌশলী “। – (সুরা আত তাওবাঃ ৭১)

ইসলাহী খুতুবাত ৮ম খন্ড তে সৎ ও অসৎ কাজের হুকুম

আমর বিল মা’রূফ ও নাহী ‘আনিল মুনকারের স্তরঃ আয়াতটি আমর বিল মা’রূফ ও নাহি ‘আনিল মুনকার এর সংঙ্গে সম্পর্কিত। আমর বিল মা’রূফ এর অর্থ হলো ‘ভালোর’ নির্দেশ দেয়া। নাহী ‘আনিল মুনকার অর্থ ‘মন্দ’ থেকে বিরত রাখা। ফুকাহায়ে কেরাম লিখেছেন, অপরকে নিজ সাধ্যমত মন্দ কাজ থেকে থেকে বিরত রাখা নামাজের মতই ফরযে আইন।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৭ম খন্ড

অর্থাৎ – আমর বিল মা’রূফ ও নাহী ‘আনিল মুনকার ফরযে আইন – এটা আমরা জানি। কিন্তু িএর বিস্থারিত বিবরণ আমাদের অনেকেরেই অজানা। ফলে আমরা অনেকেই এ ব্যাপারে উদাসীন। নিজেদের বিবি-বাচ্চাদেরকে হারাম কার করতে দেখেও মুখে কুলুপ এঁটে বসে থাকি। আবার আমরা অনেকেই এ বিষয়ে বাড়াবাড়ি করে ফেলি। সকল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত শুধু মানুষের দোষ ধরতে থাকি। এবং মানুষকে ত্যক্ত-বিরক্ত করে ফেলি।

মোটকথা, আলোচ্য আয়াতের উপর আমল করার ব্যাপারে আমাদের মধ্য থেকে একদল ছাড়াছাড়িতে লিপ্ত। আরেকদল বাড়াাবাড়িতে লিপ্ত। কারণ, আয়াতের সঠিক মর্মার্থ আমরা অনেকেই জানি না। তাই এ সম্পর্কে বিস্তারিত আলোচনা প্রয়োজন।

নিচে ইসলাহী খুতুবাত ৮ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইসলাহী খুতুবাত ৮ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দারুল উলূম লাইব্রেরী
বইয়ের ধরণঃ ইসলামের সার্বিক জ্ঞান বিষয়ক সিরিজ বই
বইয়ের সাইজঃ 8.42 MB
প্রকাশ সালঃ 
বইয়ের লেখকঃ মুফতী তাকী উসমানী 
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ উমায়ের কোব্বাদি

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now