ইস্তিসহাদি

ইস্তিসহাদি pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা প্রতিটি সামর্থবান মুসলিমের ক্বীতাল ফরজ করেছেন, যদিও আমলটি অনেকের অপছন্দনীয় । আল্লাহর এ হুকুমের ডাকে একমাত্র আল্লাহর প্রিয় মনোনীত বান্দারা ছাড়া অন্য কেও সাড়া দিতে পারেনা। এদের সংখ্যা প্রতি দশ হাজার মুসলিমদের মধ্যে একজন বললেও অনেক বেশি হয়ে যায়। আবার এই একজনের মধ্যে থেকেও সবাই আল্লাহর কালিমা বূলন্দ করার জিহাদ করেনা।

কেও মুজাহিদ শুধু আল্লাহর কালিমা বলুন্দ করার জন্যে নিজদের সর্বশক্তি ব্যায় করে আত্বত্যাগ কুরবান করেন। এদেরকে ইসতিশহাদ বলা হয়। এদশের সংখ্যা আরো অনেক বিরল।

আরও দেখুনঃ ইজাজুল কুরআন pdf বই ডাউনলোড

সেজন্য আল্লাহ সুবঃ বলেন, যদি আমি ইসতিশহাদী করারকে ফরজ করে দিতাম খুবই অল্প সংখ্যাক লোকই তা করত। আল্লাহ তায়ালা ইশতিসহাদী করার ব্যাপারে পবিত্র কুরআনে এরশাদ করেনঃ- আর যদি তাদের উপর আমি আত্বত্যাগ (ইসতিশহাদী ) করা অথবা হিজরত করা ফরজ করে দিতাম তাহলে তাদের মধ্যে থেকে খুব অল্প সংখ্যক লোক তা (ইসতিশহাদী ) করত।

আর আমি আত্বত্যাগ করার ব্যাপারে তাদেরকে যে উপদেশে দিয়েছি, তা তারা পালন করত! কতই না ভালো হত তাদের জন্য। উপরোক্ত আয়াতটি ইশতিসহাদী আমলের প্রতি উৎসাহ দেয়ার জন্যে নাযিল হয়েছে এতে বিন্দু মাত্র সন্দেহের অবকাশ নেই।

আরও দেখুনঃ গুলশান হামলার শুহাদাগণ pdf বই ডাউনলোড

অত্র আয়াত ও তার পরবর্তি আয়াতে আল্লাহ সুবঃ এমন কতগুলো শব্দ ব্যবহার করেছেন যা ইসতিশহাদীর সত্যতা প্রমান করে। ইমামগণদের তফসীর থেকে তাই প্রতিয়মান। ইমাম আবু জাফর রহঃ বলেনঃ- অর্থাৎ ঘরবাড়ী ছেড়ে আল্লাহ ও তার রাসুলের দিকে হিজরত করা ও নিজেদের হাতে নিজেদের জীবনকে কুরবানী করা শুধুমাত্র আল্লাহ ও তার রসুলের আনুগত্যের জন্য।

তাফসীরে তাবারীতে এ আয়াতের ব্যাখ্যায় রসুল সঃ এর একটি হাদিসের রেফারেন্স নিয়ে এসেছেন, যেখানে বলা হচ্ছে, আমাদের উম্মতের মধ্যে (তারাই ইসতিশহাদী করতে পারবে) যাদের অন্তরের দৃঢ়মুলে রয়েছে পাহাড় পর্বতসম ঈমান ও আল্লাহর প্রতি দৃঢ়বিশ্বাস।

আরও দেখুনঃ ঈমান ভঙ্গের কারণসমূহ pdf বই ডাউনলোড

নিচে ইস্তিসহাদি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইস্তিসহাদি pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ 
বইয়ের সাইজঃ 1.49 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ শাইখ আব্দুল আহাদ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group