ইয়াজিদকে নিন্দা করার বৈধতা

ইয়াজিদকে নিন্দা করার বৈধতা pdf বই ডাউনলোড।ইমাম ইবনুল জাওযি র. এর পুরো নাম জামালুদ্দিন আবুল ফারাজ আব্দুর রহমান ইবন আলি ইবন মুহাম্মদ ইবন আলি ইবন উবায়দুল্লাহ ইবন আব্দুল্লাহ ইবন হাম্মাদি ইবন আহমদ ইবন মুহাম্মদ ইবন জাফর ইবন ।

আব্দুল্লাহ ইবন কাসিম ইবন নদর ইবন কাসিম ইবন মুহাম্মদ ইবন মুহাম্মদ ইবন আব্দুল্লাহ ইবন আব্দুর রহমান ইবন কাসিম ইবন মুহাম্মদ ইবন আবু বকর আস সিদ্দিক আল করাশি আত তায়মি আল বাকরি আল বাগদাদি আল হাম্বলি।

আরও দেখুনঃ আল বালাগ pdf বই ডাউনলোড

দেখা যাচ্ছে তিনি ইসলামের প্রথম খলিফা আবু বকর আস সিদ্দিক রাদিয়াল্লাহু আনহুর বংশধর ছিলেন। তারঁ নবম উধ্বর্তন পুরুষ জাফরকে মুলত জাওযি বলা হতো। জাওয়াহ নামে বসরায় একটি এলাকা আছে। সম্ভবত সেদিকে নিসবত করেই জাফরকে জাওযি বলা হতো।

ইবনুল জাওযি র, এর জন্মতারিখ নিয়ে মতপাথ্যক্য রয়েছে। ধারণা করা যায় তিনি ৫০৭ অথবা ৫০৯ অথবা ৫১০ হিজরিতে কোনো এক সময় বাগদাদে জন্মগ্রহন করেছিলেন। ৫১০ হিজরির ১১২৬ খ্রি. মতটিই বেশি নির্ভরযোগ্য বলে মনে হয়। কারণ ইবনুন নাজ্জার লিখেছেন, স্বয়ং ইবনুল জাওযির হাতের লেখা থেকে আমি লিখে নিয়েছি, তিনি বলেন , আমি নিশ্চিতভাবে আমার জন্মতারিখ জানি না ।

আরও দেখুনঃ বিভ্রান্তির প্রতিবাদে কুরআন হাদিস pdf বই ডাউনলোড

তবে আমার বাবা ৫২৪ হিজরিতে ইন্তিকাল করেন। আমার মা বলেছিলেন তখন তোমার বয়স ছিল তিন বছরের মতো।বাবার ইন্তিকালের পর তারঁ মায়ের অন্যত্র বিয়ে হয়ে যায়। এরপর থেকে তিনি তারঁ ফুফুর কাছে বড় হয়ে ওঠেন। ইবনুল জাওযির পরিবার অর্থনৈতিকভাবেই খুবই সচ্চল ছিলেন। তারাঁ মূলত তামার ব্যবসা করতেন। তাই তারঁ জ্ঞানার্জনের জন্য পিতৃবিয়োগ বাধা হয়ে দাড়ায়নি।

ছোটবেলা থেকেই তিনি যাহিদ ও পরহেযগার ছিলেন। আল্লামা ইবন কাসির তাকেঁ নিয়ে বলেছেন, ছোটবেলা থেকেই তিনি ছিলেন ধার্মিক; নিজেকে নিয়ে থাকতেন। কারো সাথে মিশতেন না, সন্দেহজনক খাবার খেতেন না, জুমআর নামাযে অংশ নেয়ার জন্য ছাড়া বাসা থেকেও বেরুতেন না। অণ্য বাচ্চাদের সাথে খেলাধুলা করতেন না।

আরও দেখুনঃ বিবাহের গুরুত্ব ও পদ্ধতি pdf বই ডাউনলোড

নিচে ইয়াজিদকে নিন্দা করার বৈধতা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ইয়াজিদকে নিন্দা করার বৈধতা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ঐতিহ্য
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 14.0 MB
প্রকাশ সালঃ ২০১৯ ইং
বইয়ের লেখকঃ ইমাম আবুল ফারাজ ইবনুল জাওযি র.
অনুবাদঃ আব্দুল্লাহ যোবায়ের
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group