ঈমানদ্বীপ্ত দাস্তান ২য় খন্ড

ঈমানদীপ্ত দাস্তান ২য় খন্ড pdf ডাউনলোড।  বিষ – ১১৭১ সালের ঘটনা। কায়রোর একটি মসজিদ। মসজিদটি বেশী বড়ও নয়, তেমন ছোটও নয়। জুমার জামাত অনুষ্ঠিত না হলেও পাঞ্জেগানা জামাতে মুসল্লি প্রচুর হয়।

শহরের উপকন্ঠে অবস্থিত এ মসজিদ এলাকায় বাস করে মধ্যম ও নিম্নবিত্তের মানুষ। ধর্মের প্রতি িএখনো তারা বেশ অনুরাগী। আবেগপূর্ণ আকর্ষনীয় কথায় সঙ্গে সঙ্গে তারা প্রভাবিত হয়ে পড়ে। তবে তারা শিক্ষার আলো থেকে বঞ্চিত।

আরও দেখুনঃ সাত যুবকের গল্প

সুলতান সালাউদ্দিন আইউবী মিসর এসে যেসব নতুন সৈন্য সংগ্রহ করেছিলেন, তাতে এই এলাকার লোকেরাই ভর্তি হয়েছিল বেশী। তার কারণ ছিল দু’টি । প্রথমতঃ এটি জীবিকা নির্বাহের একটি মাধ্যম। সালাউদ্দিন আইউবী তার সৈন্যদের আকর্ষনীয় বেতন-ভাতা ও নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করতেন। দ্বিতীয়তঃ জিহাদ যে একটি গুরুত্বপূর্ণ ফরজ আমাল, তা তাদের ভাল করেই জানা ছিল। ইসলামের জন্য জীবন দিতে তারা প্রস্তুত থাকত সর্বক্ষণ। সে যুগে তাদের মত চেতনাাসম্পন্ন মর্দে মুমিনের প্রয়োজন ছিল অপরিসীম। সরকারীভাবে তাদের জানিয়ে দেয়অ হয়েছিল, খৃষ্টজগত ইসলামী দুনিয়ার নাম-চিহ্ন মুছে ফেলার জন্য সর্বশক্তি নিয়ে মাঠে নেমেছে। বীর বিক্রমে তাদের মোকাবেলা করে মুসলমানদের অস্তিত্ব রক্ষা করতে হবে। অস্ত্র হাতে ঝাঁপিয়ে পড়তে হবে জিহাদের ময়দানে।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ১ম খন্ড

কোন ব্যক্তির জন্য এমন সুনাম হয়েছে?

ছয় সাত মাস হল, অখ্যাত এ মসজিদটির সুনাম ছড়িয়ে পড়েছে চারিদিক। এই খ্যাতির কারণ নতুন ইমাম, যিনি প্রতিদিন ঈশার নামাজের পর আকর্ষনীয় দরস প্রদান করছেন।

আগের ইমাম তিনদিন আগে মারা গেছেন। তিনি দুঃসহ পেটব্যাথা আর অম্র জ্বালায় ভুগছিলেন। অভিজ্ঞ ডাক্তার-হেকিম কেউ-ই তার এ রোগের কারণ উদঘাটন করতে পারেননি। অবশেষে এ রোগেই তিনি মারা যান। তিনি একজন সাধারণ মৌলভী ছিলেন। শুধু পাঞ্জেগানা জামাতের ইমামতি করতেন। এর অতিরিক্ত কোন যোগ্যতা তার ছিল না। 

আরও দেখুনঃ আহমদ দিদাত রচনাবলী

ইমামের মৃত্যুর ঠিক আগের দিন অচেনা এক মৌলভী এসে হাজির হন মসজিদে। লোকটির গৌরবর্ণ চেহারা। সুঠাম দেহ। মুখজোড়া ঘন লম্বা দাড়ি। সঙ্গে আপাদমস্তক কালো বোরকায়া আবৃতা দু’জন মহিলা। সম্পর্কে তারা স্ত্রী। দুই স্ত্রী নিয়ে তিনি এতদিন কোন ঝুপড়িতে বাস করতেন।

আলাপ-পরিচয়ের পর আগন্তুক অত্র মসজিদের ইমামতির দায়িত্ব পালন করার আগ্রহ প্রকাশ করলেন। বেতন ভাতার প্রয়োজন নেই। মুসল্লিদের খাতির-সমাদনও তার নিষ্প্রয়োজন। কারো হাদিয়া-নজরানাও গ্রহণ করবেন না। প্রয়োজন শুধু মানসম্পন্ন প্রশস্ত্র একটি বাসস্থান, যেন তিনি সেখানে দুই স্ত্রীসহ সম্মান ও পর্দার সাথে বাস করতে পারেন।

নিচে ঈমানদীপ্ত দাস্তান ২য় খন্ড বইয়ের সূচীপত্রের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঈমানদ্বীপ্ত দাস্তান ২য় খন্ড pdf ডাউনলোড

প্রকাশকঃ আবাবিল পাবলিকেসন্স
বইয়ের ধরণঃ সুলতান সালাউদ্দিন শাসনামল
বইয়ের সাইজঃ ৮.৫২ MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের লেখকঃ আলতামাস
অনুবাদঃ মুহাম্মদ মুহিউদ্দিন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group