ঈমানদীপ্ত দাস্তান ৫ম খন্ড

ঈমানদীপ্ত দাস্তান ৫ম খন্ড pdf ডাউনলোড। হালবের বাইরে অনুষ্ঠিত তিন মুসলিম আমীরের বৈঠক সমাপ্ত হয়েছে। তারা সুলতান আইউবীর উপর আক্রমণ করার পরিকল্পনা ঠিক করে ফেলেছেন। খৃষ্টান উপদেষ্টাদের পরামর্শ বেশী গ্রহণ করা হয়েছে। বহিনীত্রয়ের বিন্যাস কিরূপ হবে, তারা তা-ও ঠিক করে নিয়েছে। গোমস্তগীনের বাহিনী অগ্রে থাকবে। তার উভয় পার্শ্বের নিরাপত্তা বিধানের দায়িত্ব হালবের বাহিনীর ।

আরও দেখুনঃ হতাশ হবেন না

প্রথম হামলার পর দ্বিতীয় হামলার দায়িত্ব – যা সুলতান আইউবীর জবাবী হামলাকে প্রতিহত করার জন্য পরিচালিত হবে – সাইফুদ্দিনের উপর ন্যাস্ত করা হয়েছে। সাইফুদ্দিন তার বাহিনীর একটি অংশকে তার ভাই ইজ্জুদ্দীনের কমান্ডে রেখে এসেছেন। এটি সম্মিলিত বাহিনীর সঙ্গে তার প্রতারণা। সম্মিলিত বাহিনীকে তিনি বুঝ দিয়েছেন যে, আমি তাদেরকে রিজার্ভ রেখে এসেছি এবং বিশেষ পরিস্থিতিতে তাদেরকে ব্যবহার করা হবে।

কিন্তু তিনি ভাইকে বলে গেছেন, তুমি হাররানের বাহিনীর অবস্থা বুঝে সম্মুখে অগ্রসর হবে। যুদ্ধের পরিস্থিতি যদি আমাদের প্রতিকূল হয়ে যায়, তাহলে রিজার্ভ বাহিনীকে মসুলের প্রতিরক্ষায় ব্যবহার করা হবে। আর যদি জবাবী আক্রমণে অংশগ্রহণ করতেই হয়, তাহলে এই অংশগ্রহণ এমনভাবে করতে হবে যে, আমরা মসুল ও নিজেদের স্বার্থের প্রতি বেশী লক্ষ্য রাখবো।

আরও দেখুনঃ ১১৮৭ টি গানিতিক সূত্র 

রমজান মাস শুরু হয়ে গেছে। তিন বাহিনীর মাঝে ঘোষণা করে দেয়া হয়েছে, যুদ্ধের সময় রোজা রাখা ফরজ নয়। তিন-চারদিন পর বাহিনীগুলো আপন আপন শহর ত্যাগ করে রওয়ানা হয়ে যায়। কথা আছে তারা হামাতের নিকট এসে একত্রিত হবে এবং আক্রমণের বিন্যাসে প্রস্তুত হয়ে যাবে।

এই তিন বাহিনীর রওানা হওয়ার দু’দিন আগের ঘটনা। সুলতান আইউবী তার মোর্চা পর্যবেক্ষণ করছেন। ইত্যবসরে তিনি সংবাদ পান, হাররান থেকে দু’জন সালার পালিয়ে চলে এসেছেন। এবং তাদের সঙ্গে একটি লাশ আছে।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৪র্থ খন্ড

সুলতান আইউবী ঘোড়া হাঁকান। গন্তব্যে গিয়ে ঘোড়া থেকে লাফিয়ে অবতরণ করেন এবং সালারদ্বয়কে বুকে ঝড়িয়ে ধরেন। তার সিপাহীদ্বয়ের সঙ্গেও আলিঙ্গনাবদ্ধ হন। এরা দু’জনে নামকরা গেরিলা গোয়েন্দা ছিলো। তাদের কাছ থেকে সকল কিছু জেনে নিলেন।

নিচে ঈমানদীপ্ত দাস্তান ৫ম খন্ড বইয়ের সূচীপত্রের স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ঈমানদীপ্ত দাস্তান ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ পরশমণি পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ সুলতান সালাউদ্দিন শাসনামল
বইয়ের সাইজঃ ৯.৭৭ MB
প্রকাশ সালঃ ২০০৫ ইং
বইয়ের লেখকঃ আলতামাস
অনুবাদঃ মুহাম্মদ মুহিউদ্দিন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group