ঈমানের ৭৭টি শাখার আলোচনা

ঈমানের ৭৭টি শাখার আলোচনা pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা বলেন, তুমি কি লক্ষ্য কর নাই, মহান আল্লাহ কি ভাবে পবিত্র কালেমাকে একটি পবিত্র গাছের (খেজুর) সাথে উপমা দিয়ে বুঝাইতেছেন? গাছটির শিকড় (মুমিনের দিলের মধ্যে) খুবই মজবুত ভাবে (অবস্থান করিতেছে) আর তাহারা শাখা গুলি উর্ধাকাশে উত্থিত । গাছটি তাহার মালিকের নির্দেশে প্রতিনিয়ত ফল দান করে..। (সূরা, ইব্রাহিম-২৪,২৫)।

হযরত আবু হুরায়রা রাঃ হইতে বর্ণিত, নবী কারীম সাঃ এরশাদ করিয়াছেন: ঈমানের শাখা প্রশাখা ৭০ এর উপর ও ৮০ এর কাছাকাছি। সর্বোত্তম শাখা অর্থঃ আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নাই।

আরও দেখুনঃ ঈমানের ৭৭ টি শাখা pdf বই ডাউনলোড

সর্ব নিম্ন শাখা হইল, রাস্তা হইতে কষ্ট দায়ক বস্তু সরানো। আর লজ্জা ঈমানের একটা বৃহৎ শাখা। অন্য এক হাদীছে আসিয়াছে, ৭০ এর কাছাকাছি (বুখারী)। বিশ্ব বিখ্যাত মুহাদ্দিস আল্লামা ইবনে হাজার আসক্বালানি রহঃ বুখারী শরীফের এই হাদীসের ব্যাখ্যায় ফতহুর বারী গ্রন্থে ৬৯ শাখার আলোচনা করিয়াছেন।

তিনি একাধিক শাখাকে এক একটি শাখা হিসাব গণ্য করিয়াছেন। যেমন ১ম দুইট শাখাকে ১টি গণ্য করিয়াছেন। এই ভাবে আরো কিছু ২ শাখাকে একত্র করিয়া বর্ণনা করিয়াছেন। তাই ৭৭ শাখাকে ৬৯ শাখা হিসাবে বর্ণনা করিয়াছেন।

আরও দেখুনঃ আল্লাহর নাম ও গুণাবলী pdf বই ডাউনলোড

ইমাম বায়হাকী রহঃ তাহার সংকলিত শুয়বুল ঈমান গ্রন্থে, আল্লামা আশরাফ আলী থানবী রঃও অন্যান্য মুহাদ্দিস গণ ৭৭ শাখারই বর্ণনা দিয়াছেন।অতপর, প্রিয় মুসলিম ভাই ও বোনেরা, কুরআনে পাকে উপরোক্ত আয়াত ও হাদীছে রাসুল সাঃ হইতে আপনারা অবশ্যই বুঝিতে পারিয়াছেন যে ইমান ও ইসলাম মানুষ ও জ্বীন জাতির জন্য দয়াময় আল্লাহ তায়ালার সর্ব শ্রেষ্ঠ দান।

আল্লাহ পাক তাহাঁর পবিত্র কিতাবে ইরশাদ করিয়াছেন। বিদায় হজ্জে, আরাফার দিনে আল্লাহ ইরশাদ করেন: আজকের দিনে তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পূর্ণাঙ্গ করিয়া দিলাম। আর আমার দানকে তোমাদের উপর পূর্ণ করিয়া দিলাম। আর জিবন বিধান হিসাবে তোমাদের জন্য ইসলামই পছন্দ করিলাম।

আরও দেখুনঃ স্বামী স্ত্রীর অধিকার pdf বই ডাউনলোড

নিচে ঈমানের ৭৭টি শাখার আলোচনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ঈমানের ৭৭টি শাখার আলোচনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক  
বইয়ের সাইজঃ 5.78 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ মাওঃ আব্দুল মালিক চৌধুরী
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group