উহুদ থেকে কাসিয়ুন

উহুদ থেকে কাসিয়ুন pdf বই ডাউনলোড। ১৯৫৬ খৃষ্টাব্দে আমার শ্রদ্ধেয় পিতা হযরত মাওলানা মুফতী মুহাম্মাদ শফী সাহেব (কুদ্দিসা সিররুহু) সিরিয়া গমন করেন। সে সময় থেকে সিরিয়া দেখার প্রচন্ড বাসনা আমার অন্তরে ছিল। সিরিয়া আম্বিয়ায়ে কেরামের ভূখন্ড । পবিত্র কুরআনে জায়গায় জায়গায় তার পবিত্রতা ও বরকতসমূহের আলোচনা করা হয়েছে।

হযরত ইবরাহীম (আ:) এর যুগ থেকে তার সঙ্গে ইসলামী ইতিহাসের অবিস্মরনীয় ঘটনাবলী বিজড়িত। সিরিয়ার যে সকল অধীবাসীর সঙ্গে আমার সাক্ষাত হয়েছে তাদেরকেও স্বদেশের প্রশংসায় পঞ্চমূখ পেয়েছি। তাদের আকৃতি প্রকৃতিতে সিরিয়ার সৌন্দর্য় উদ্ভাসিত দেখতে পেয়েছি। তাই একথা বললে অত্যুক্তি হবে না যে, পবিত্র মক্কা ও মদীনার পর বিশ্বের যেই ভূখন্ড দেখার আগ্রহ আমার সর্বাধিক ছিল,তা হলো সিরিয়ার ভূখন্ড।

আরও দেখুনঃ রাতের সূর্য pdf বই

এ বছর রবিউল আউয়াল মাসে মাজমাউল ফিকহিল ইসালামীর বার্ষিক অধিবেশন জিদ্দাতে অনুষ্ঠিত হচ্ছিল। সম্মেলন শেষে সিরিয়া ভ্রমণের ইচ্ছা আমার পূর্ব থেকেই ছিল। আমার ভাগ্নে মৌলবী আমীন আশরাফ সাল্রামাহুও (যিনি মদীনা তাইয়্যেবার হাই কোর্টের একজন অফিসার) এই সফরে অধমের সফরসঙ্গী হওয়ার ইচ্ছা প্রকাশ করে।

শ্রদ্ধেয় ভ্রাতা জনাব কারী বশীর আহমাদ সাহেব পূর্ব থেকেই এই সফরের জন্য প্রস্তুত ছিলেন। আর তাৎক্ষণিকভাবে আমার ভাগ্নি জামাই মৌলবী আতাউর রহমান সাহেবও (যিনি একজন সৌদী নাগরিক) সঙ্গে যাবার জন্য প্রস্তুত হন। তাদের সকলের মত এ ভ্রমন সড়ক পথে করবে। মৌলবী আতাউর রহমান সাহেব সে সময় একটি নতুন গাড়ী ও ক্রয় করেছিল তাই সেই গাড়ী যোগেই ভ্রমন করার সিদ্ধান্ত গ্রহন করি। এভাবে আমাদের ছোট একটি কাফেলা তৈরি হয়ে যায়। এ সকল ব্যক্তির সাথে এ সফরটি অত্যন্ত চকমপ্রদ হয় এবং আনন্দে কাটে।

আরও দেখুনঃ আরাকানের মুসলমানদের ইতিহাস pdf বই

যে দিন আমরা সকাল সাড়ে সাতটার সময় মদীনা তাইয়্যেবা থেকে কারযোগে যাত্রাকরি সে দিন ছিল ১৯৮৬ খৃষ্টাব্দের প্রথম দিন, অর্থাৎ জানুয়ারী মাসের প্রথম তারিখ। উহুদ পাহাড়ের পশ্চিম দিক হয়ে আমরা সিরিয়াগামী সড়কে এসে পৌছি । সড়কটি মদীনা তাইয়্যেবার উত্তরে খাইবার,মাদায়েনে সালেহ এবং তাবুক হয়ে জর্দান সীমাপ্ত পর্যন্ত পৌছেছে।

নিচে উহুদ থেকে কাসিয়ুন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

উহুদ থেকে কাসিয়ুন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল আশরাফ
বইয়ের ধরণঃ আমার দেখা পৃথিবী সিরিজ
বইয়ের সাইজঃ ৫.৩২ MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মুফতি তাকি উসমানি
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ জালালুদ্দীন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group