একই দিনে রোজা ও ঈদ

একই দিনে রোজা ও ঈদ pdf বই ডাউনলোড। মানসুস আলাইহি বলা হয়, যাতে কুরআন কারীম বা সুন্নতে নববিয়াহর কোনো অকাট্য ও দ্ব্যর্থহীন নস বিদ্যমান থাকে। এ ধরনের মাসাইল কতীয় (অকাট্য ও সংশয়হীন ) হয়ে থাকে এবং অবশ্যই তা মুজমা আলাইহি (সর্বসম্মত )ও হয়ে থাকে। এ বিষয়ে কোনো ইমাম ফকীহ বা আলিমের কোনো মতভেদ থাকে না।

যদি কেউ জেনে শুনে দ্বিমত করে তবে তিনি আলিমই গণ্য হবেন না: বরং তার সাথে ফাসিক বিশেষণ যুক্ত হবে। আর মুজতাহাদ ফীহ বলা হয়, যাতে হয়তো কোনো নস নেই বা থাকলেও তা হয়তো এমন স্পষ্ট ও দ্ব্যর্থহীন নয়।

আরও দেখুনঃ ইসলামের অর্থনৈতিক মডেল pdf বই ডাউনলোড

যাতে একাধিক মর্মের সম্ভাবনা নেই, কিংবা তা প্রামাণিকতার দিক থেকে এমন অকাট্য ও শক্তিশালী নয়, যার ছুবূত ও প্রামাণিকতা হাদীস বিচারকগণের কাছে সর্বসম্মত। এর ধরণের বিষয়ে ফিকহ ফতোয়ার ইমামগণ ইজতিহাদের ভিত্তিতে ফয়সালা করেন। এই ফয়সালায় তারা সবাই একমত থাকলে বিষয়টি মুজতাহাদ ফীহ (ইজতিহাদী ) হওয়া সত্ত্বেও মুজমা আলাইহি গন্য হবে।

আর তাদের মাঝে মতানৈক্য হলে বিষয়টি হবে মুজতাহাদ ফীহ এবং মুখতালাফ ফীহ’’।কোথাও চাদঁ দৃষ্টিগোচর হলে যতদুরের অঞ্চলে তা তরীকে মুজিবেরদ্বারা প্রমাণিত ও সাব্যস্ত হবে সংশ্লিষ্ট অথরিটির জন্য এই চাদঁ দেখা গ্রহন করা এবং সে অনুসারে ফয়সালা করা জরুরি কি না এ বিষয়টি কোন শ্রেনীল অন্তর্ভুক্ত তা দেখতে হবে।

আরও দেখুনঃ ইসলামের নারীবাদের গূঢ়ার্থ pdf বই ডাউনলোড

অথচ বাস্তবতা এই যে, এ বিষয়টি মুজতাহাদ ফীহ হওয়ার পাশাপাশি মুখতালাফ ফীহ -ও বটে । আর এক এলাকার চাদঁ দেখা দুর দূরান্তের জন্য অবশ্য অনসরণীয় না হওয়াই ফকীহগণের অনেক বড় জামাআতের সিদ্ধান্ত । হানাফী মাযহাবের ও বড় বড় অনেক ফকীহ এই নীতি গ্রহন করেছেন।

আর শাফেয়ী মাযহাবে তো এটিই মুফতা বিহী (ফতোয়া )। তো প্রসঙ্গটি একটু বিস্তারিত বর্ণনা করা সমীচীন মনে হচ্চে। ইতিপূর্বে আরজ করেছি যে, এ বিষয়টি যেমন মুজতাহাদ ফীহ ইজতিহাদী তেমনি মুখতালাফ ফীহ (ইখতিলাফী ) ও বটে। এমনকি চার মাযহাবের প্রত্যেকটির ফকীহগণের মাঝেও এ বিষয়ে ইখতিলাফ রয়েছে।ৎ

আরও দেখুনঃ আলোর মশাল pdf বই ডাউনলোড

নিচে  একই দিনে রোজা ও ঈদ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

একই দিনে রোজা ও ঈদ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 2.29 MB
প্রকাশ সালঃ ২০১৭ ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group