একাত্তরের স্মৃতি pdf বই ডাউনলোড। কিছু কিছু লেখা কালের সাক্ষী হিসাবে ইতিহাসের উপাদানে পরিণত হয়। এসব লেখাই ইতিহাসের দুঃস্বপ্ন তাড়িত পথ ভোলা পথিককে ধাক্কা দিয়ে জাড়িয়ে তুলে। শ্রদ্ধেয় ডক্টর সৈয়দ সাজ্জাদ হোসায়েনের লেখা একাত্তরের স্মৃতি গ্রন্থটি তেমনি বৈশিষ্ট্যের দাবী রাখে। গ্রন্থটির ভাষা অত্যন্ত চমৎকার সাদামাটা সহজবোধ্য ও সাবলীল যেমন।

এক বৃদ্ধ বিজ্ঞ প্রবীণ বুদ্ধিজীবী তার স্মৃতির পাতা একের পর এক খুলে চলেছে অনাগত সন্তানদের উদ্দেশ্যে। সিনেমার পর্দায় যেমন করে ভেসে ওঠে একেকটি মুখ। এক একটি চরিত্র অনুরূপভাবে গ্রন্থটিতে ভেসে উঠেছে একটি মুখ এক একটি চরিত্র এবং সমকালিন ঘটনা প্রবাহ তার নিজস্ব রঙ নিয়ে।

আরও দেখুনঃ দাওয়াতে দীন ও তার কর্মপন্থা pdf বই ডাউনলোড

জেমন জয়সে স্টিফেন লিখেছেন-ইতিহাস এমন একটি দুঃস্বপ্ন যা থেকে আমি জেগে উঠতে চাই। আমাদের ইতিহাসও অনুরূপ দুঃস্বপ্নে ভারাক্রান্ত এবং মিথ্যাচার গুজব ও বানোয়াট কল্পকাহিনীতে আচ্ছাদিত। এ থেকে আমরা এবং অনুসদ্ধিৎসু মানুষ বেরিয়ে আসতে চায়। কিন্তু অধিকাংশিই দুঃস্বপ্নের ঘোর থেকে বেরিয়ে আসতে পারছে না।

ভলতেয়ারের ভাষায়-ইতিহাস হল সর্বজন স্বীকৃত মিথ্যা, স্বাধীনতার সূচনা পর্ব থেকে আজ অবধি আমাদের ইতিহাসের যে অবয়ব বিমুর্ত হয়ে আছে সেটাও সর্বজন সর্বজন স্বীকৃত মিথ্যা। উচ্চ গলায় উচ্চারিত মিথ্যা দিয়ে নির্মিত হয়েছে এ ইতিহাস। যেমন ৩০ লক্ষ শহীদের বিনিময়ে অর্জিত হয়েছে বাংলাদেশ। এটা এক অকল্পনীয় মিথ্যা এ মিথ্যা প্রতিষ্ঠা করা হয়েছে।

আরও দেখুনঃ জিভের আপদ pdf বই ডাউনলোড

গায়ের জোড়ে তথ্যানুসন্ধানের পথে কেউ এগোয়নি। আওয়ামী পঞ্চমবাহিনী বিএনফি জামায়াত কেউ না। অথচ করত সহজে এর উত্তর এবং হারিয়ে যাওয়া সত্য উদখাটন সম্ভব ছিল। আজ যেন দেখে শুনে বিষ পানের মত ইতিহাসের সবচেয়ে বড় মিথ্যা গিলতে হচ্ছে জাতিকে। দার্শনিক সিসেরা লিখেছেন-ইহিসান চলমান ঘটনার সাক্ষী।

কিন্তু আমাদের ইতিহাসের উপাদান ঘটনা নয় রটনা। ১৯৪৮ সালে জিলিন মুক্ত হওয়ার ব্যাপারটি ছিল চীনের ঐতিহাসিক বিজয় কিন্তু চীনের অনুসদ্ধিৎসু লেখিকা লুম ইন তাই লিখেছেন চীনারা এ বিজয়কে অতিমানবীয় বিজয় হিসাবে জানলেও এতে প্রায় ৬ লক্ষ লোক গণ মুক্তি ফৌজের হাতে নিহত হয়েছে।

আরও দেখুনঃ বানু কুরাইযার যুদ্ধ pdf বই ডাউনলোড

নিচে একাত্তরের স্মৃতি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

একাত্তরের স্মৃতি pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ ইতিহাস বিষয়ক 
বইয়ের সাইজঃ 7.63 MB
প্রকাশ সালঃ ২০০৯ ইং
বইয়ের লেখকঃ ডাঃ সৈয়দ সাজ্জাদ হোসেন 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group