এহইয়াউ উলুমিদ্দীন ৪র্থ খন্ড

এহইয়াউ উলুমিদ্দীন ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। আল্লাহ তাআলার অসীম রহমতে ইমাম আবু হামেদ মুহাম্মদ আল-গাযযালীর (রহ) (৪৫০হিঃ- ৫০৫ হিঃ) রচিত অমর গ্রন্থ এহইয়াউ উলুমিদ্দীন-এর চতুর্থ খন্ডের অনুবাদ পাঠকগনের খেদমতে পেশ করা হচ্ছে । প্রায় নয়শ বছর আগে এ মহান গ্রন্থটি রচিত হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত এটি একটি অপ্রতিদ্বন্দ্বী গ্রন্থরূপে সমগ্র বিশ্বে সমভাবে পঠিত ও সমাদৃত। মানব রচিত দুনিয়ার আর কোন গ্রন্থ এরূপ সমাদৃত হওয়ার নযীর আছে কিনা তা আমাদের জানা নেই।

সর্বকালের শ্রেষ্ঠ লোক, শিক্ষক ও দার্শনিক ইমাম গাযযালী (রাহ) মহান আল্লাহর নিকট কতটুকু মকবুলিয়াত অর্জন করেছিলেন, তাঁর লিখিত গ্রন্থগুলোই তা প্রমান করে। এ মহান সাধক সম্পর্কে অনেক মনীষীরই মন্তব্য হচ্ছে যে, ইমাম গাযযালী (রহ) হচ্ছেন হযরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লামের একটি আশ্চর্য মুজেযা বিশেষ। আল্লাহর প্রিয় হাবীবের উম্মত যাতে গোমরাহ না হয়, সে জন্য আল্লাহ পাক যুগে যুগেই অসাধারন মেধাসম্পন্ন যেসব লোক সৃষ্টি করবেন বলে হাদীস শরীফে সুসংবাদ রয়েছে,ইমাম গাযযালী (রহ) ছিলেন তারই অন্যতম বাস্তব নমুনা।

আরও দেখুনঃ শহীদে মেহরাব ওমর ইবনুল খাত্তাব pdf বই

এহইয়াউ উলুমিদ্দীন গ্রন্থের সমালোচনা

এহইয়াউ উলুমুদ্দীন অর্থ ধর্ম সম্পর্কিত জ্ঞানের নবজীবন দান। কিতাবখানি তার নামের কতটুকু সার্থকতা দান করেছে। সেকথা ব্যাখ্যার মোটেও প্রয়োজন করে না। এহইয়ার অনেকগুলো ব্যাখ্যা গ্রন্থ এবং পৃথিবীর বহূ ভাষায় এর অনুবাদ টীকা ইত্যাদি প্রকাশিত হয়েছে। এক শ্রেণীর স্থুলবুদ্ধির লোক অবশ্য এ মহান গ্রন্থে যে অসংখ্য হাদীস উদ্ধৃত করেছেন, এগুলো কোন কিতাব থেকে তিনি সংগ্রহ করেছেন। তা যেমন লিখেননি তেমনি কোন সনদ বা বর্ণনাসুত্র ও উল্লখ করেন নি। ফলে হাদীসগুলোর বিশ্বাসযোগ্যতা প্রশ্নর সম্মুখীন হয়েছে।

দ্বিতীয়ত তাঁর প্রকাশভঙ্গী ওয়ায়েজসূলভ, তাঁর আগে কেউ গ্রন্থ রচনার ক্ষেত্রে এরূপ ধারা অবলম্বন করেননি। যার ফলে তার বক্তব্য অনেকটা গাম্বীর্য হারিয়েছে। বলা বাহুল্য এসব অভিযোগ একেবারেই অর্থহীন। কারন গাযযালী (রহঃ) নিজেই ছিলেন একজন স্বীকৃত ইমাম। হাদীস বর্ননার ক্ষেত্রে তাঁর নিজস্ব সনদসুত্র ছিল। তাঁর উস্তাদ ইমামমুল হারামাইন আল্লামা জোয়াইনী (রহ) থেকে শুরু করে হাদীসের মূল বর্ণনাকারী সাহবায়ে কেরাম পর্যন্ত সে সূত্রটি ছিল এতই প্রসিদ্ধ যে প্রতিটি হাদীসের সাথে সে বর্ণনা সুত্র উল্লেখ করার প্রয়োজনীয়তা ছিল না।

আরও দেখুনঃ এহইয়াউ উলুমিদ্দীন ৩য় খন্ড pdf বই

নিচে এহইয়াউ উলুমিদ্দীন ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

এহইয়াউ উলুমিদ্দীন ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদীনা পাবলিকেশান্স
বইয়ের ধরণঃ মাসয়ালা আদব
বইয়ের সাইজঃ 22.5 MB
প্রকাশ সালঃ  ২০০৪ ইং
বইয়ের লেখকঃ ইমাম গাজ্জালী রহঃ
অনুবাদঃ মুহিউদ্দিন খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group