এহইয়াউ উলুমিদ্দীন ৫ম খন্ড

এহইয়াউ উলুমিদ্দীন ৫ম খন্ড pdf বই ডাউনলোড। হে নিন্দুক ও গাফেল অস্বীকৃতি জ্ঞাপনকারীদের অন্যতম, অধিকতর অস্বীকৃতি ও নিন্দা জ্ঞাপনকারী! তোমার আত্মম্ভরিতার অবসান কামনা করি। কারণ আল্লাহ তায়ালা আমার জবান থেকে নীরবতার গিঁঠ তুলে নিয়েছেণ। এবং আমার গলায় কথা ও যুক্তির মালা পরিয়ে দিয়েছেন। কাজেই আমাকে সে কথা বলতে হলো যাতে তুমি নিরত।

অর্থাৎ, ন্যায় ও সত্য থেকে চোখ বন্ধ করে নিয়ে অন্যায়ের সহায়তা ও মূর্খতার প্রশংসায় আত্মনিয়োগ করছ। যদি কোন লোক সৃষ্টির নিয়ম নীতি থেকে সামান্যও সরে আসতে চায়। কিংবা নীতির অনুবর্তিতা পরিহার করে জ্ঞানানুসারে কাজ করতে আগ্রহী হয় এমন আশায় যে, নফসের পরিশুদ্ধি ও হৃদয়ের পরিচ্ছন্নতাকে আল্লাহ যে এবাদত বলে গণ্য করেছেন, তা হাসিল করতে পারবে। এবং সারাটা জীবন ব্যর্থতায় পর্যবাসিত হওয়ার প্রতিকারে যত্নবান হবে।

আরও দেখুনঃ মহিলা সাহাবী pdf বই 

যেসব আলেম সে বিষয়ের প্রতি উদাসীন তাদের সম্পর্কে শরীয়ত প্রবর্তক হযরতে ফখরুল মুরসালীন সাঃ এরশাদ করেছেনঃ

“কেয়ামতের দিন সে আলেমই সর্বাধিক কঠিন আযাবের সম্মুখীন হবে যাকে আল্লাহ তায়ালা এলমের কোন উপকারিতা দান করেন নি।”

তুমি সে ব্যক্তির ব্যাপারে হৈ-হাঙ্গামা শুরু করে দাও। অথচ আমার দৃঢ় বিশ্বাস, অস্বীকৃতিতে বাড়াবাড়ির কারণ তোমার এ রোগ ছাড়া আর কিছু নয় যা অধিকাংশ লোকের মাঝে ছড়িয়ে পড়েছে। বরং বলা যায় সারা বিশ্বে ব্যাপ্তি লাভ করে চলছে। অর্থাৎ, আখেরাত সংক্রান্ত বিষয়ের মাহাত্ম অবলোকনে মানুষ দিন দিন অপারগ হয়ে যাচ্ছে। তারা বুঝতেই পারছে না বিষয়টি অত্যন্ত জটিল ও অভিযান বিরাট। আখেরাত ক্রমাগত এগিয়ে আসছে আর দুনিয়া পিছিয়ে যাচ্ছে। মৃত্যু নিকটবর্তী এবং যাত্রা দীর্ঘ। পাথেয় অল্প অথচ প্রয়োজন বিপুল।

আরও দেখুনঃ এহইয়াউ উলুমিদ্দীন ৪র্থ খন্ড pdf বই

বর্ননাভঙ্গির ক্ষেত্রে ইমাম গাযযালী (রহঃ) যে অনন্য রীতিটি অবলম্বন করেছেন এটা একান্তভাবেই তার নিজস্ব সৃষ্টি। পূর্ববর্তী রচনাশৈলীর সাথে মিল না থাকাটা বিষয়বস্তুর নির্ভরযোগ্যতা সম্পর্কিত নয় কোন ক্রমেই।

নিচে এহইয়াউ উলুমিদ্দীন ৫ম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

এহইয়াউ উলুমিদ্দীন ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদীনা পাবলিকেশান্স
বইয়ের ধরণঃ মাসয়ালা আদব
বইয়ের সাইজঃ 15.6 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ হযরত ইমাম গাজ্জালী রহঃ
অনুবাদঃ মুহিউদ্দিন খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group