5
(3)

ইমাম নাসাঈ রহঃ জীবনী pdf বই ডাউনলোড। ইমাম নাসাঈ রহঃ ইলমে হাদীছের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র। তিনি সুনানে নাসাঈ সহ অনেক মুল্যবান গ্রন্থ প্রণয়ন করে মুসলিম বিশ্বে অবিস্ময়রনীয় হয়ে আছেন। সততা, বিশ্বস্ততা, আমানতদারিতা, ন্যায়পরায়ণতা ও আল্লাহভীরুতায় তিনি ছিলেন অনন্য। হাদীছ চর্চায় তিনি নিজেকে উৎসর্গ করেছিলেন। ইমাম নাসাঈ- এর প্রকৃত নাম আহমাদ, পিতার নাম শোআইব। উপাধি আল-ইমামুল হাফেয , আল হাফেযুল হুজ্জাহ, উপনাম আবূ আব্দুর রহমান নিসবতী নাম আল-খোরাসানী আন-নাসাঈ।

নাসা-এর দিকে সম্ভন্ধিত করে তাকেঁ নাসাঈ বলা হত। নাসা খোরাসানের একটি প্রসিদ্ধ শহর। আরবের লোকেরা কখনো কখনো এটাকে নাসাবী বলে থাকে। কিয়াস হিসাবে উচ্ছারণ এভাবেই হওয়া উচিত। তবে নাসাঈ উচ্ছারণটিই সর্বাধিক প্রসিদ্ধ।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

তারঁ পুরো বংশপরিক্রমা হল- আবু আব্দুর রহমান আহমাদ ইবনু শোআইব ইবনে আলী ইবনে সিনান ইবনে বাহার আল- খোরাসানী আন- নাসাঈ। কোন কোন ঐতিহাসিক ইমাম নাসাঈ রহঃ এর বংপরিক্রমায় আহমাদ ইবনু শোআইব ইবনে আলী-এর পবিবর্তে আহমাদ ইবনু আলী ইবনে শোআইব উল্লেখ করেছেন। এ দুটো বর্ণনার মধ্যে সমন্বয় সাধন এভাবে করা যায় যে, দাদার প্রসিদ্ধি ও পরিচিতির কারণে পুত্রের সম্পর্ক কখনো কখনো দাদার প্রতি আরোপ করা হত।

তিনি মানুষ হিসাবে কেমন ছিলেন।

ইমাম নাসাঈ রহঃ ২১৫ হিজরী মুতাবিক ৮৩০ খ্রিষ্টাব্দে মতান্তরে ২১৪ হিজরীতে খোরাসানের নাসা নাম স্থানে জন্মগ্রহন করেন। এ স্থানের দিকে সম্বন্ধিত করে তাকেঁ আন-নাসাঈ বলা হয়। এ নামেই তিনি সমধিক প্রসিদ্ধি লাভ করেছেন। আল্লামা ইবনুল আছীর ও জালালুদ্দীন সুয়ূতী রহঃ বলেন, তিনি ২২৫ হিজরীতে জন্মগ্রহণ করেন। কিন্তু ইবনু মানযূর, আল-মিযযী ও আল্লামা যাহাবাী রহঃ বলেন, তিনি ২১৫ হিজরীতে জন্মগ্রহণ করেছেন। এটিই প্রাধান্যযোগ্য অভিমত।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

ইমাম নাসাঈ রহঃ-এর সময়ে খোরাসান ও তারঁ পাশ্বর্বতী এলাকা সমূহ জ্ঞান-বিজ্ঞান ও ইলমে হাদীছের কেন্দ্রভূমি হিসাবে পরিচিত ছিল। সেখানে অনেক খ্যাতনামা বিদ্বানের সমাবেশ ঘটেছিল। ইমাম নাসাঈ রহঃ স্বীয় জন্মভূমিতেই প্রখ্যাত আলেমগণের তত্ত্ববধানে পড়া-লেখা শুরু করেন। পনের বছর বয়সে পর্যন্ত তিনি স্বদেশেই কুরআন মাজীদ হিফয ও প্রাথমিক শিক্ষা অর্জন করেন।

ইমাম নাসাঈ রহঃ নিজ এলাকায় প্রাথমিক শিক্ষঅ সমাপনের পর বিভিন্ন দেশে ভ্রমন করে ইলমে হাদীছে ব্যুৎপত্তি অর্জন করেন। তিনি ২৩০ হিজরী মুতাবিক ৮৪৪ খ্রিষ্টাব্দে উচ্ছশিক্ষা অর্জনের জন্য মাতৃভূমির মায়া ত্যাগ করে তৎকালীন সময়ের বিভিন্ন দেশ ও জনপদের খ্যাতিমান মনীষীদের দরজায় কড়া নাড়েন।

আরও দেখুনঃ সুনানে নাসায়ী শরীফ ১ম খন্ড pdf বই ডাউনলোড

নিচে ইমাম নাসাঈ রহঃ জীবনী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ইমাম নাসাঈ রহঃ জীবনী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ জীবনী বিষয়ক  বই 
বইয়ের সাইজঃ  1.64 MB 
প্রকাশ সালঃ    
বইয়ের লেখকঃ  কামরুযযামান বিন আব্দুল বারী
অনুবাদঃ  

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন। 

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 3

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?