কবরের বর্ণনা

কবরের বর্ণনা pdf বই ডাউনলোড। এ মনপুত আরামদায়ক জীবনের শেষে আগত সবচেয়ে কঠিন, বেদনাদায়ক, স্তর হল মৃ্ত্যু। মৃ্ত্যু ঐ তিক্ত স্বাদ যা প্রত্যেক প্রাণীকে গ্রহণ করতে হবে। আল্লাহ তায়ালা বলেন,

كُلُّ نَفۡسٍ۬ ذَآٮِٕقَةُ ٱلۡمَوۡتِ‌ۗ وَنَبۡلُوكُم بِٱلشَّرِّ وَٱلۡخَيۡرِ فِتۡنَةً۬‌ۖ وَإِلَيۡنَا تُرۡجَعُونَ (٣٥

অর্থঃ প্রত্যেককে মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে। আমি তোমাদেরকে মন্দ ও ভাল দ্বারা পরীক্ষা করে থাকি এবং আমারই কাছে তোমরা প্রত্যাবর্তিত হবে। (সূরা আম্বিয়াঃ ৩৫)

মৃত্যুর পর কোন মানুষ ফিরে আসে না, তাই মৃত্যুর ভয়াবহতা হুবহু বর্ণনা করা সম্ভব নয়। কিন্তু কোরআন ও হাদীসে মৃত্যুর কঠিনতা ও ভয়াবহতার ব্যাপারে, যা বর্ণিত হয়েছে তা থেকে অনুমান হয় যে, পৃথিবীর সর্বপ্রকার দুঃখ্য ব্যাথা, চিন্তা, কষ্ট, বিপদ যদি একত্রিত হয়, তাহলে মৃত্যুর কষ্ট কয়েকগুণ বেশী হবে।

আরও দেখুনঃ মৃত্যু মুমিনের শান্তি pdf বই

রাসূল সাঃ মোমেন ও কাফেরের মৃত্যুর আলাদা ধরনের কথা বর্ণনা করেছেন। যার সার সংক্ষেপ এই যে যখন মোমেনের মৃত্যুর সময় হয়। তখন সূর্যের ন্যায় আলোকময় চেহারা সম্পন্ন ফেরেশতা জান্নাত থেকে সুগন্ধময় রেশমী কাফন সাথে নিয়ে এসে মোমেন ব্যক্তিকে সালাম করে।

মালাকুলমাওত তার রুহ কবজ করার পূর্বে তাকে সুসংবাদ দেয় যে, হে পবিত্র আত্মা! তুমি খুশী হও, তোমার জন্য রয়েছে আল্লাহর রহমত এবং জান্নাতের নেয়ামতসমূহ। এ সুসংবাদ শুনে মোমেন ব্যক্তির অন্তর আল্লাহর নিকট যাওয়ার জন্য উদগ্রিব হয়ে যায়। আর মোমেন ব্যক্তির আত্মা তার শরীর থেকে এমন ভাবে বের হয় যেন কোন পানির বোতলের মুখ খুলে দিলে পানি বের হয়।

ফেরেশতা রুহ কবজ করার পর তা সুগন্ধময় সাদা রেশমী কাপড়ে জড়িয়ে আকাশের দিকে নিয়ে যায়। তখন মোমেন ব্যক্তির রুহ থেকে এত বেশী সুগন্ধ বের হয়যে, আকাশের ফেরেশতাগণ তা অনুভব করে একে অপরকে বলতে থাকে যে, “কোন মোমেন ব্যক্তির রুহ উপরে আসছে”।

আরও দেখুনঃ কবরের আযাব pdf বই 

ফেরেশতাগণ আকাশের দরজা নক করা মাত্র প্রথম আকাশের ফেরশতাগণ জিজ্ঞাসা করে যে এ কোন পবিত্র আত্মা? উত্তরে তাকে বহনকারী ফেরেশতাগণ বলে যে, সে অমুকের ছেলে অমুক, তখন আকাশের ফেরেশতাগণ তার জন্য দরজা খুলে দেয়

নিচে কবরের বর্ণনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কবরের বর্ণনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবা বাইতুসসালাম
বইয়ের ধরণঃ কবর বিষয়ক
বইয়ের সাইজঃ 7.95 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মদ ইকবাল কিলানী
অনুবাদঃ আব্দুল্লাহীল হাদী মুহাম্মদ ইউসুফ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group