কিতাবুল হজ

কিতাবুল হজ pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা আমাদেরকে তাঁর বিশেষ নৈকট্য দান করার জন্য পৃথিবীতে অবস্থিত বাইতুল্লাহ (আল্লাহর ঘর) অর্থাৎ আল্লাহ তায়ালার নামের সাথে সম্পৃক্ত ঘরে নিয়ে যান।

কেউ হয়তো ভাবতে পারে যে, আল্রাহ তায়ালার ঘর এর অর্থ হলো আল্লাহ তায়ালা ঐ ঘরে থাকেন, যেমন আমাদের ঘরে আমরা থাকি। নাউযুবিল্লাহ! এই ধারণা সম্পূর্ণ ভুল। কারণ আল্লাহ তায়ালার ঘরের অর্থ হলো এই ঘর আল্লাহ তায়ালার নিকট অত্যন্ত সম্মানিত।

তিনি স্বীয় বাছাইকৃত বান্দাদেরকে নিজের আশেক-দেওয়ানা বানানোর জন্য হজ্বের নামে আপন ঘরের তাওয়াফের জন্য নিয়ে যান। তাই হজ্বের লেবাসটাও অনেকটা পাগলের মত দেওয়া হয়েছে। মাথা খোলা, পেট খোলা, পায়ে নিতান্ত সাধারণ স্যান্ডেল, শুষ্ক এলোমেলো চুল, সাজগোজের কোন চিহ্ন নেই, অনেকটা পাগলের বেশই বলা চলে।

আরও দেখুনঃ কিতাবুল কাবায়ের pdf বই

কিছু লোক তো বাস্তবেই আল্লাহ তায়ালার পাগল হয়ে সেখানে যান। আর কিছু লোক পাগল না হলেও পাগলের বেশ ধরার কারণে আল্লাহ তায়ালা তাদেরকে বাস্তব আল্লাহ প্রেমিকদের দলভুক্ত করে নেন। ধানের সাথে যেমন চিটা বিক্রি হয়, চালের সাথে যেমন পাথর চলে যায়, তেমনি আসল প্রেমিকদের সাথে নকল প্রেমিকরাও কবুল হয়ে যায়।

হজ্বে যাওয়ার সময় নিয়ত বিশুদ্ধ করে নিবে। আল্লাহ তায়ালার হুকুম পালনার্থে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য হজ্জ্ব করছি এমন নিয়ত করবো। লোকে হাজী বলবে, সম্মান দেখাবে, প্রসিদ্ধি অর্জন হবে, ব্যবসা ভালো জমবে, ইলেকশন ভালো করা যাবে, এ ধরণের মনোভাব নিয়ে হজ্জ্ব করলে সাওয়াব তো হবেই না; বরং রিয়ার কারণে গুনাহ হবে।

রিয়া বা লোক দেখানো এমন ভয়ানক গুনাহ যে, এই একটি গুনাহের কারণেই বড় বড় আলেম, শহীদ ও দানবীরগণ জাহান্নামের ইন্ধনে পরিণত হবে। রিয়া থেকে বাঁচার জন্য নিজের হজ্বের ঘটনা ঘটা করে অন্যের কাছে না বলা উচিৎ। তবে কেউ জিজ্ঞেস করলে মাসআলার আলোচনা হিসেবে বলতে কোন দোষ নেই।

যার মালিকানায় নিত্য প্রয়োজনীয় আসবাবপত্র এবং নিজের ও পরিবারের ভরণ-পোষণের খরচের অতিরিক্ত এই পরিমাণ টাকা-পয়সা বা সম্পত্তি আছে, যা দ্বারা হজ্বে যাওয়া আসার ব্যয় এবং হজ্জ্বকালীন সাংসারিক খরচ হয়ে যায়, তার উপর হজ্ব ফরজ

নিচে কিতাবুল হজ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কিতাবুল হজ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল মানসূর
বইয়ের ধরণঃ হজ বিষয়ক
বইয়ের সাইজঃ 2.22 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ মুফতি মানসুরুল হক
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group