কুফুরি ফতওয়া ও কুপ্রভাব

কুফুরি ফতওয়া ও কুপ্রভাব pdf বই ডাউনলোড। বর্তমান মুসলিম সমাজে কুফরি ফতোয়াকে কেন্দ্র করে বিভিন্ন ধরনের জটিলতা ও সমস্যা সৃষ্টি হচ্ছে। কি করলে বা বললে সত্যিকারে কুফরি হয় আর কি করলে কুফরি হয় না। এ ব্যাপারে আমাদের সুষ্পষ্ট কুরআন ও বিশুদ্ধ হাদীসের আলোকে সঠিক জ্ঞান থাকা জরুরি।

কেননা, কোন প্রমাণ ছাড়া মুসলিম ব্যক্তিকে কাফেরও মুরতাদ ফতোয়া দেওয়া বিরাট জঘন্য কাজ। বরং কাউকে কাফের বললে সে প্রকৃতভাবে কাফের না হলে সে কুফরি নিজের উপরেই ফিরে আসে। মরে রাখতে হবে যে, প্রত্যেক কুফরিকারী কাফের নয়।

আরও দেখুনঃ বিতরের সালাত pdf বই ডাউনলোড

বরং কুফরি ফতোয়ার জন্য জরুরি হলো: বিশেষ কিছু শর্তের উপস্থিতি ও কিছু নিষেধাজ্ঞার অনুপস্থিতি। যেমন: জবরদস্তী বা অজ্ঞতা কিংবা সংশয় অথবা ব্যাখ্যা ইত্যাদির কোন একটি পাওয়া গেলে কুফরি ফতোয়া দেওয়া হারাম। কুফরে শব্দের আভিধানিক অর্থ: গোপন করা ও ঢেকে রাখা। কুফর ঈমানের বিপরীত জিনিস। কুফরকে এ জন্য কুফর বলা হয় যে, এতে সত্যকে ঢেকে রাখা হয়।

আমরা এক আল্লাহর একত্ব শিকার করবো এবং এক আল্লাহর ইবাদত করব। 

আর নেয়ামতের কুফরি অর্থ নেয়ামতকে অস্বীকার করা ও গোপন রাখা। কুরআন ও হাদীস কুফর শব্দটি কখনো এমন কুফর যা দ্বীন ইসলাম থেকে খারিজ করে দেয় উদ্দেশ্য হয়। আর কখনো খারিজ করে দেয় না এমন কুফর উদ্দেশ্য হয়। ঈমানের যেমন বিভিন্ন শাখা-প্রশাখা রয়েছে ।

আরও দেখুনঃ আপনার ইমান কি গ্রহনযোগ্য pdf বই ডাউনলোড

ঈমানের প্রতিটি শাখাকে যেমন ঈমান বলা হয় তেমনি কুফরের প্রতিটি শাখাকেও কুফর বলা হয়। ঈমানের কিছু শাখা িএমন আছে যা বিলুপ্ত হলে পূর্ণ ঈমান বিলুপ্ত হয়ে যায়। যেমন” শাহাদাতইন দুইটি সাক্ষ্য প্রদান করা। আর এমন কিছু ঈমানের শখা আছে যা বিলুপ্ত হলে পূর্ণ ঈমান হয় না।

যেমন: রাস্তা হতে কষ্টদায়ক জিনিস দূর করা। আর এ দুয়ের মাঝে রয়েছে আরো অনেক বিভিন্ন স্তরের ঈমানী শাখা ।অনুরূপ কুফরের বিভিন্ন স্তরের অনেক মুল ও শাখা রয়েছে। কিছু এমন শাখা আছে যা কুফরী ওয়াজিব করে দেয় আর কিছু আছে যা কুফরি স্বভাব মাত্র বুঝনো হয়। কাফের ও মুশরেকদের চরিত্র ও স্বভাব বুঝানো মাত্র।

আরও দেখুনঃ মিশকাতে বর্ণিত জাল জয়িফ হাদিস pdf বই ডাউনলোড

নিচে কুফুরি ফতওয়া ও কুপ্রভাব  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

কুফুরি ফতওয়া ও কুপ্রভাব pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  ওয়াহিদীয়া ইসলামিয়া লাইব্রেরী
বইয়ের ধরণঃ ঈমান বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.84 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ আবু আহমাদ সাইফুদ্দীন বেলাল      
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group