কুরআনের অর্থ বুঝার সহজ অভিধান pdf বই ডাউনলোড। ভাষা চর্চাকারীদের কাছে অভিধানের গুরুত্ব অপরিসীম। । শব্দকোষ ছাড়া যে কোন বিদেশী ভাষার মর্ম বোঝা ও আয়ত্ব করা দুরূহই নয় অসম্ভবও বটে। ভাষা চর্চাকারীগণ ও সত্যটুকু পদে পদে উপলব্ধি করেন। এমনকি ভাষাবিদগণের মতে, যে কোনো ভাষার অর্ধেক জ্ঞান তার অভিধানেই নিহিতি।

বহুদিন যাবত কুরআনে কারীম বোঝার জন্য উন্নতমানের একটি আধুনিক অভিধানের অভাব অনুভব করছি- যা দ্বারা নাহব সরফ পাঠকারীগণ সহজেই কালামুল্লাহর মর্ম বুঝতে পারবেন। এতে আরবী সাহিত্যের আদি ও সদা-চলমান শব্দভান্ডার হাতে এসে যাবে।

আরও দেখুনঃ কুদৃষ্টি pdf বই ডাউনলোড

তদুপরি মাদরাসায় পড়ার সার্থকতাও হাসিল হবে। কেননা ইসলামী শিক্ষার মৌলিক উদ্দেশ্য কুরআন হাদীস বুঝে মহান রবের সন্তুষ্টি মোতাবেক আমল করার যোগ্যতা অর্জন করা। হেদায়েতের ওপর অটল থাকা। যার ভিত্তি কুরআন হাদীসের মূলনীতি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলে গেছেন, আমি তোমাদের মাঝে দুটি বিষয় রেখে যাচ্ছি, তোমরা বিভ্রান্ত হবে না যতদিন এ দুটি আকঁড়ে থাকবে; আল্লাহর কিতাব (কুরআন) এবং তার নবীর সুন্নাহ (হাদিস)। (মুয়াত্তা মালেক:৩৩৩৮)।

অথচ বাংলাদেশের প্রচলিত মাদরাসাগুলোর সার্বোচ্চ ক্লাস পড়েও অনেক ক্ষেত্রে লক্ষ্যপূরণ হচ্ছে না। কোনো সরল আয়াতের অর্থ জিজ্ঞেস করলেও বলতে হয়-তরজমা দেখে পরে বলব। অথচ নামের সঙ্গে মাওলানা, আলিম উপাধি যুক্ত হয়েছে। তাহলে কি আরবী কিছু কিতাবাদি পড়লেই লোকে আলেম হয়ে যায়! আরবী ভাষাভাষী সকলেই কি তাহলে আলেম! না,না,।

আরও দেখুনঃ কিয়ামত অতি নিকটে pdf বই ডাউনলোড

এলেম তো রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালামের রেখে যাওয়া সম্পত্তি। কুরআন ও সুন্নাহ। আফসোস! শত আফসোস!! ইতোপূর্বে ইমামের ছাত্র ইমাম হয়েছেন, মুত্তাকীর প্রতিবেশী ওলিউল্লাহ হয়ে গেছেন। এখন আলেমের ছেলেও আলেম হয় না। মৌলভী মাওলানা হয় না।

হয় কত কিছু। হায় ভাগ্য! অজ্ঞতার ফেতনা স্রোতের মত বয়ে এলো। উত্তল সাগরের ন্যায় ধেয়ে এলো। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম বলেছিলেন, অচিরেই ফেতনা-ফাসাদ চাটায়ের পাতা গাথাঁর ন্যায় ধারাবাহিকভাবে মানুষের অন্তরে আসতে থাকবে (মুসলিম: ৩৮৬)। তাই হলো।

আরও দেখুনঃ কি হয়েছিল অবাধ্যদের pdf বই ডাউনলোড

নিচে কুরআনের অর্থ বুঝার সহজ অভিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

কুরআনের অর্থ বুঝার সহজ অভিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.89 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ আবদুল হালিম                   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group