কুরআন ও সুন্নাহর দৃষ্টিকোণে স্বপ্ন

কুরআন ও সুন্নাহর দৃষ্টিকোণে স্বপ্ন pdf বই ডাউনলোড। মানুষ স্বপ্ন দেখে। ভালো স্বপ্ন দেখে বলে সুন্দর স্বপ্ন দেখেছি। দেখে খারাপ স্বপ্ন বলে ভয়ানক এক স্বপ্ন দেখছি। আবার কখনো বলে একটি বাজে স্বপ্ন দেখেছি।

আসলে স্বপ্ন কী? এ নিয়ে গবেষনা কম হয় নি, মানব সভ্যতার শুরু থেকে আজ পর্যন্ত। কেউ বলেছেন এটা একটি মানসিক চাপ থেকে আসে। কেউ বলেছেন শারীরিক বিভিন্ন ভারসাম্যের ব্যাঘাত ঘটলে এটা দেখা যায় যে অনুযায়ী । কেউ বলেছেন সারাদিন মনে যা কল্পনা করে। তার প্রভাবে রাতে স্বপ্ন দেখে।

আরও দেখুনঃ কুরআন ও সুন্নাহর আলোকে রোগীদের জন্য সুসংবাদ

স্বপ্ন আধুনিক মনোবিজ্ঞানের ও একটি বিষয়। আবার অনেকে স্বপ্ন না দেখেও বলে এটা আমার স্বপ্ন ছিল অথবা আমার জীবনের স্বপ্ন র রকম ছিল না মানে মনের আশা পরিকল্পনা। তাই স্বপ্নের অর্থ এখানে রূপক।

আল্লাহ তাআলার পক্ষ থেকে মানুষের জন্য পরিপূর্ণ জীবন ব্যবস্থঅ হিসেবে এসেছে ইসলাম। এই ইসলাম মানুষের স্বপ্নের ব্যাপারেও উদাসীন থাকে নি। স্বপ্ন সম্পর্কে তার একটি নিজস্ব বক্তব্য আছে । তার এ বক্তব্য কোনো দার্শনিক বা বিজ্ঞানীর বক্তব্যের সাথে মিলে যাবে, এমনটি জরুরি নয় । মিলে গেলে ও কোনো দোষ নেই।

আরও দেখুনঃ ইসলামে হালাল ও হারাম pdf বই

স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবন সীরীন রহ. বলেন, স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা । শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রনা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ । ইসলামে স্বপ্নের একটি গুরুত্ব আছে । নিঃসন্দেহে এটা ইসলামী জ্ঞান বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ বিষয়।

একচোখা বস্তবাদীরা বলে থাকে মানুষ যখন ঘুমায় তখন তা ম তার স্মৃতিগুলো নাড়াচাড়া করে। যাচাই বাচাই করে কিছু পুনর্বিন্যাস করে। তারপর স্মৃতির ফাইলে যত্ন করে রেখে দেয়। এই কাজটা সে করে মানুষ যখন ঘুমিয়ে থাকে মস্তিষ্কের এই কাজ কর্মই আমাদের কাছে ধরা দেয় স্বপ্ন হিসেবে।

নিচে কুরআন ও সুন্নাহর দৃষ্টিকোণে স্বপ্ন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরআন ও সুন্নাহর দৃষ্টিকোণে স্বপ্ন pdf বই ডাউনলোড    

প্রকাশকঃ ইসলাম হাউস
বইয়ের ধরণঃ স্বপ্ন ও ব্যাখা বিষয়ক
বইয়ের সাইজঃ 2.04 MB
প্রকাশ সালঃ ২০১৭ ইং
বইয়ের লেখকঃ আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group