আসসালামু আলাইকুম, কেমন আছেন? কুরআন শরীফ আরবী ও বাংলা পিডিএফ ডাউনলোড এর জন্য আল্লাহর রহমতে আপনাদের জন্য এই ওয়েব্ সাইটের প্রথম পোস্ট লিখতে বসলাম, 

সূরা ‘আল ক্বামার’ মক্কায় অবতীর্ণ কুরআনের একটি গুরুত্বপূর্ণ সূরা। আল্লাহ তায়ালা এই সূরায় একটি বিশেষ আয়াত চার বার উল্লেখ করেছেন। সে বিশেষ আয়াতটির অর্থ হচ্ছে “অবশ্যই আমি শিক্ষা গ্রহণ করার জন্যে কুরআনকে সহজ করে দিয়েছি, অতএব আছে কি তোমাদের মাঝে কেউ এর থেকে শিক্ষা গ্রহণ করার?”

আরও দেখুনঃ ২৭ ঘন্টায় কুরআন শিক্ষা

বিশ্বব্যাপী লক্ষ লক্ষ কুরআন পাঠকের মতো আমার মনকেও এক সময় এই আয়াতটি দারুনভাবে নাড়া দিয়েছে। বিশেষ করে যখন দেখি আল্লাহ তায়ালার নাযিল করা আলোর এই একমাত্র উৎসটির ভাষান্তর করতে গিয়ে মানুষরা একে সহজ রার বদলে দিন দিন কঠিন ও দুর্বোধ্য করে ফেলছে। যে ‘আলো’ একজন পথিককে আঁধারে পথ দেখাবে তা যদি নিজেই স্বচ্ছ না হয় তাহতলে ‘আলো’ সামনে থাকা সত্ত্বেও পথিক তো আঁধারেই হোঁচট খেতে থাকবে।

আরও দেখুনঃ ইমাম গাজ্জালীর একটি অসাধারণ শিক্ষনীয় গল্প

কুরআন লওহে মাহফুযের অধিপতি আল্লাহ তায়ালার কালাম, এর ভাষাশৈলী , এর শিল্প সৌন্দর্য্য সবই আল্লাহ তায়ালার একান্ত নিজস্ব। এ কারণেই বিশ্বের সব কুরআন গবেষকেই মনে করেন, এই মহান গ্রন্থের যথার্থ ভাষান্তর কিংবা এর পূর্ণাঙ্গ অনুবাদ কোনটাই মানব সন্তানের পক্ষে সম্ভব নয়। যাঁর কাছে এই বিস্ময়কর গ্রন্থটি নাযিল করা হয়েছিলো তাঁকে আল্লাহ তায়ালা স্বয়ং এর অন্তর্নিহিত বক্তব্যে বুঝিয়ে দিয়েছিলেন বলেই তাঁর পক্ষে এই কিতাবের মর্মোদ্ধার করা সম্ভবপর হয়েছিলো।

আরও দেখুনঃ আরবী উচ্চারণ ও অর্থসহ আরবী টু বাংলা কুরআন শরীফ 

আল কোরআন একাডেমী, লন্ডন কর্তৃক প্রকাশিত হাফেজ মুনির উদ্দিন এর অনুবাদকৃত, বাংলা অর্থসহ পবিত্র কোরআনের পিডিএফ কপিটির ডাউনলোড লিংক দেওয়া হলো।

ডাউনলোড সার্ভার ১: Download Now

 (size: 13 MB)