কুরআন সহীহ হাদীসের আলোকে তালাক pdf বই ডাউনলোড।যৌথ হত বা অধিকারঃ পানাহার, পোষাক, সহবাস ইত্যাদি। এ গুলো স্বামী-স্ত্রী উভয়ের সমান অধিকার। অর্থ, হাকীম বিন মাআবীহ নিজ পিতা হতে বর্ণনা করেন, জনৈক ব্যক্তি নবী সাঃকে জিজ্ঞাসা করেন যে, স্বামীর উপর স্ত্রী হক কি? প্রতুত্তরে নবী সাঃ বলেন।

সে যখন খাবে তখন স্ত্রীকে খাওয়াবে সে যখন পরিধান করবে তখন তার স্ত্রীকে পরিধান করাবে। তার চেহারায় আঘাত করবে না, গালি দিবে না, ঘর ছাড়া তাকে বর্জন করবে না। (ইবনে মাজাহ সহীহ)।

আরও দেখুনঃ 

১. উত্তম ব্যবহারঃ স্ত্রী সঙ্গে উত্তম ব্যবহার কারণে স্বামীকে আল্লাহ আদেশ; অর্থাৎ তাদের সঙ্গে উত্তম ব্যবহার কর। রাসূল সাঃ বলেছেন, অর্থ, আব্দুল্লাহ বিন আমর কর্তৃক বর্ণি তিনি বলেন, রাসূল বলেছেন, তোমাদের মধ্যে উত্তম তারা তাদের স্ত্রী জন্য উত্তম। ইবনে মাজাহ ১ খঃ ৬৩৬ পৃঃ ইমাম আলবানী হাদীস টিকে সহীহ বলেছেন।

আমাদের সকলের জানা উচিত কি ভাবে মোহর দিতে হয়।

২. বিবাহের পূর্বে মোহরঃ কোন মহিলাকে মোহর ব্যতীত বিবাহ বৈধ নয়। এটি মেয়েদের হক বা অধিকার আল্লাহ যা তাদের জন্য স্বামীর উপর ফরজ করেছেন আল্লাহর বাণীঃ অর্থাৎ, বৈবাহিক সুত্রে স্ত্রীদের দ্বারা যে স্বাদ গ্রহণ করে থাকো তার পরিবর্তে তোমরা তাদেরকে ফরজ হিসাবে মোহর প্রদান করো (নিসা ২৪)। আল্লাহ অন্যত্র বলেন।

আরও দেখুনঃ মুনাফিকী আচরণ pdf বই ডাউনলোড

ৎঅর্থাৎ, তোমরা নারীদেরকে তাদের মোহর স্বতঃপ্রবৃত্ত হয়ে প্রদান করবে (নেসাঃ ৪) মোহরঃ মোহরে কি দিতে হবে কতটা দিতে হবে, এতে মতভেদ থাকলেও সঠিক কথা হলো জিনিস-পত্র, টাকা-পয়সা অথবা কুরআন শিক্ষা মোহর হতে পারে। অর্থঃ সাহল ইবনে সাদ কর্তিক বর্ণিত, তিনি বলেন, জনৈকা মহিলা রাসূল সাঃ এর কাছে এসে বলেন, আমি নিজকে আপনার জন্য হেবা করলাম, তারপর তিনি অনেক ক্ষণ দাড়িয়ে থাকেন, অতঃপর জনৈক ব্যক্তি বলেন।

আপনার যদি তার প্রয়োজন না থাকে তাহলে আমার সঙ্গে তার বিবাহ দিয়ে দেন, তিনি বললেন, তোমার কাছে এমন কিছু আছে যা তাকে মোহর হিসেবে দিবে? লোকটি বললেন, আমার এই লুঙ্গি ছাড়া আর কিছুই নেই, তিনি বললেন, তুমি যদি সেটি তাকে দিয়ে দাও তাহলে তুমি বস্ত্রহীন হয়ে যাবে, সুতরাং তুমি কিছু খুজে দেখ, লোকটি বললেন, খুজলেও কিছু পাব না।

আরও দেখুনঃ হায় মানবতা হায় বিশ্ব বিবেক pdf বই ডাউনলোড

নিচে কুরআন সহীহ হাদীসের আলোকে তালাক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

কুরআন সহীহ হাদীসের আলোকে তালাকpdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 5.56 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং 
বইয়ের লেখকঃ মুহাম্মাদ মুকাম্মাল হক আল ফাইযী  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group