কুরবানীর ফাজায়েল ও মাসায়েল

কুরবানীর ফাজায়েল ও মাসায়েল pdf বই ডাউনলোড।  কুরবানী শব্দটি আরবী। অভিধানিক অর্থ হলো, ঈদের দিনসমূহে যবাহ জন্তু যবাহ করা। পরিভাষায়, আল্লাহর নৈকট্য অর্জনের জন্য নির্দ্রিষ্ট জন্তু সময়ে যবাহ করা। আপনি তাদেরকে আদমের দুই পুত্রের বাস্তব অবস্থঅ পাঠ করে শুনান।

যখন তারা উভয়ের কিছু উৎসগ করেছিল, তখন তাদের একজনের উৎসর্গ গৃহীহ হয়েছিল এবং অপরজনের গৃহীহ হয়নি। সে বলল আমি অবশ্যই তোমাকে হত্য করব। সে বলল আল্লাহ ধর্মভীরুদের পক্ষ থেকেই তো গ্রহণ করেন। (সুরা মায়েদা আয়াত ২৭)

আরও দেখুনঃ আল কুরআন ও আধুনিক বিজ্ঞান pdf বই ডাউনলোড

হযরত যায়েদ ইবনে আকরাম রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাহাবীগণ বলেন, ইয়া রাসুলুল্লাহ! এই কুরবাণী কি? তিনি বলেন, তোমাদের পিতা ইব্রাহীম আঃ এর সুন্নাত তারা পুণরায় জিজ্ঞাসা করেন, প্রতিটি পশমের বিনিময়ে একটি করে নেকী রয়েছে।

তারা বলেন, হে আল্লাহর রাসুল ! লোমশপশুদের পরিবর্তে কি হবে (এদের পশম তো অনেক বেশী)? তিনি বলেন, লোমশপশুর প্রতিটি পশমের বিনিময়েও একটি করে নেকী রয়েছে। সুনানে ইবনে মাজাহ ৩/১৩৬ হা. ৩১২৭ কুরবানী অধ্যায়, অনুচ্ছেদ: কুরবানীর সওয়াব।

হযরত আয়েশা রাযি. থেকে বর্ণিত যে,রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কুরবাণীর দিন রক্ত প্রবাহিত করা (যবাহ করা) অপেক্ষা আল্লাহর নিকট অধিক প্রিয় মানুষের কোন আমর হয় না।

আরও দেখুনঃ আহকামে কুরবানী pdf বই ডাউনলোড

কেয়ামতের দিন এর শিং লোম ও পায়ের খুর সব সহ উপস্থিত হবে। এর রক্ত মাটিতে পড়ার আগেই আল্লাহর কাছে বিশেষ মর্যাদায় পৌঁছে যায় সুতরাং স্বচ্ছন্দ হৃদয়ে তোমরা তা করবে। (তিরমিযি ৪/১২৪ হা. ১৪৯৯ কুরবানী অধ্যায়, অনুচ্ছেদ: কুরবানীর ফযিলত।)

হযরত আব্দুল্লাহ ইবনে ওমর রাযি. বলেন , রাসুল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মদিনাতে দশ বসর অবস্থান করেছেন এবং তিনি (প্রতি বসর ) কুরবানীও করেছেন। (তিরমিযি ৪/১৩৪ হা. ১৫১৩ কুরবানী অধ্যায় , অনুচ্ছেদ: একটি ছাগল একটি পরিবার জন্য যথেষ্ট । অনুচ্ছেদ।)

আরও দেখুনঃ জ্ঞানময় কুরআন pdf বই 

নিচে কুরবানীর ফাজায়েল ও মাসায়েল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

কুরবানীর ফাজায়েল ও মাসায়েল pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ ইসলামি গবেষণাগার
বইয়ের ধরণঃ কুরবানীর ফাজায়েল 
বইয়ের সাইজঃ 1.46 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং 
বইয়ের লেখকঃ মুফতী অকিল উদ্দিন যশোরী
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group