কেসাস অসিয়ত ও রোযা pdf বই ডাউনলোড। কেসাস ১। হে ঈমানদারগণ! তোমাদের জন্য লোক হত্যার ব্যাপারে কেসাসের আইন ফরজ করে দেওয়া হলো । কোন মুক্ত স্বাধীন ব্যক্তি কাউকে হত্যা করলে তাকে হত্যা করেই কেসাস লওয়া হবে। ক্রীতদাস হত্যাকারী হলে ঐ ক্রীতদাসকে হত্যা করতে হবে। কোন নারী হত্যাকারী হলে ঐ নারীকে হত্যা করেই কেসাস লওয়া হবে। অবশ্য কোন হত্যাকারীর প্রতি তার কোন ভাই যদি কিছু নম্র ব্যবহার করে তবে প্রচলিত ন্যায়নীতি অনুযায়ী রক্তপাতের প্রতিবিধান হওয়া আবশ্যক। এবং নিষ্ঠা ও সততার সঙ্গে রক্তপাতের বিনিময় আদায় করা হত্যাকারীর অবশ্য কর্তব্য। এ দন্ডহ্রাস তোমাদের রবের তরফ থেকে অনগ্রহ মাত্র। এর পরও যে ব্যকিত্ বাড়াবাড়ি করবে তার জন্য কঠিন পীড়াদায়ক শাস্তি নির্দিষ্ট রয়েছে।

হে বিবেক বুদ্ধি সম্পন্ন মানুষ। এই কেসাসের মধ্যেই তোমাদের জীবন নিহিত রয়েছে। আশা করা যায় (একথা তোমরা বুঝবে) এ আইন লংঘন করা থেকে তোমরা বিরত থাকবে।

আরও দেখুনঃ আমার সিয়াম কবুল হবে কি

অসিয়ত ২। তোমাদের মধ্যে কারও মৃত্যুর সময় উপস্থিত হলে এবং কিছু ধন-সম্পদ রেখে গেলে তার পিতা মাতা ও সর্বাপেক্ষা নিকটতমদের জন্য প্রচলিত ন্যায় নীতি অনুযায়ী অসিয়াত করাকে তোমাদের জন্য ফরজ করা হলো। মুত্তাকীন লোকদের ওপর এটা একটা সুনির্দিষ্ট অধিকার বিশেষ। অতঃপর যারা তা শুনলো এবং পরে তা পরিবর্তন করে ফেলল এই রূপ ক্ষেত্রে ঐ পরিবর্তনকারীদের ওপরই এর সমস্ত গোনাহ বর্তাবে। বস্তুতঃ আল্লাহ সব কিছু শোনেন ও জানেন।

অবশ্য কারও যদি এই আশংকা হয় যে অসিয়তকারী জ্ঞাতসারে কিংবা অনিচ্ছাকৃতভাবে অবিচার করেছে বা কারও বৈধ হক নষ্ট করেছে তখন যদি সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে মীমাংসা ও সংশোধন করে দেয় তবে তাতে কোন দোষ নেই। আল্লাহ ক্ষমাশীল ও অনুগ্রহকারী।

আরও দেখুনঃ সিয়ামের বিধান ও মাসায়েল pdf বই

রোযা ৩। হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোযা ফরজ করে দেয়া হয়েছে। যেমন তোমাদের পূর্ববর্তীদের (নবীদের উম্মতের) ওপর ফরজ করা হয়েছিল। যেন তোমরা অপরাধ প্রবণতা থেকে বিরত থাকতে পার।

নিচে কেসাস অসিয়ত ও রোযা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কেসাস অসিয়ত ও রোযা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ খন্দকার প্রকাশনী
বইয়ের ধরণঃ কেসাস অসিয়ত ও রোযা
বইয়ের সাইজঃ 2.73 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ খন্দকার আবুল খায়ের রহঃ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group