ক্রসেড সিরিজ ২১তম খন্ড

ক্রসেড সিরিজ ২১তম খন্ড pdf বই ডাউনলোড। রমলা থেকে কায়রো, অনেক দুরের পথ। যাত্রাপথও অনেক কঠিন ও কষ্টকর। পাথুরে পার্বত্য এলাকা, ধূসর বালির বিবর্ণ প্রান্তর, মাটির অসংখ্য উচুঁ-নিচুঁ ঢিবি এসব পার হয়ে যেতে হয় কায়রো। পার হতে হয় সুদীর্ঘ বিশাল ও উন্মুক্ত মরুভুমি। এই পথে অনেক বিবদ ও ভয় হঠাৎ করেই নেমে আসে। যাত্রীদের জীবনে ।

কখনো ভয়ংকর মরু ডাকাত তাদের পথ আগলে দাড়ায়। কখনো অচেনা যাত্রী এসে রক্ত ও জীবন চুষে নেয়।সুলতান আইয়ুবীর পরাজিত সৈন্যরা এই কঠিন পথ ধরেই যুদ্ধের ময়দান থেকে মিশরে যাত্রা করল।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২০তম খন্ড pdf বই ডাউনলোড

তারা সেই দীর্ঘ ও ভয়ংকর রাস্তা পাড়ি দিচ্ছিল, যেখানে যেকোন সময় অজানা বিপদে এসে বিপন্ন করতে পারে তাদের জীবন। পুরো বাহিনী একসাথে হয়ে আসবে, তেমন সময় ও সুযোগ তাদের ছিল না। তাই ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে বিচ্চিন্নভাবে পথ চলছিল ওরা। তাদের ফিরে আসার দৃশ্য ছিল খুবই করুন ও ভয়ংকর।

মরুভুমির বালিতে একবার পা ডেবে গেলে সে আর তুলতে পারতো না 

ওদের অনেকেরই মরুভুমিতে পথ চলার অভ্যাস এবং অভিজ্ঞতা ছিল না। মরুভুমির বালিতে একবার পা ডেবে গেলে সে পা আর তুলতে পারতো না এসব আনাড়ি পথিক।যুদ্ধ নয়, এই দুর্গম পথ পাড়ি দিতে দিয়েই অনেকে লাশ হয়ে পড়ে রইল মরুভুমিতে। কেউ হল মরুভুমির শিয়াল ও নেকড়ে বাঘের শিকার।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ১৭তম খন্ড pdf বই ডাউনলোড

তাদের দেহের হাড্ডি টেনে ছিড়ে বিচ্ছিন্ন করে দিচ্ছিল হায়েনার দল। যারা কাফেলা বেধেঁ পথ চলার সুযোগ করে নিতে পারল, তারা এসব পরিনাম থেকে কিছু টা রেহাই পেল। আর যারা উট, ঘোড়া বা খচ্চরের উপর চড়ে রওনা করার সুযোগ পেল, তারা এই কষ্ট ও যাতনা থেকে কিছু টা রেহাই পেল। উত্তপ্ত বালির ওপর দিয়ে দীর্ঘ পথ পায়ে হেটে পাড়ি দেয়ার শ্রম তাতে কিছুটা লাঘব হলো ওদের ।

এমনি এক ছোট্ট কাফেলা রমলা থেকে কায়রো ফিরছিল মরুভুতির পথ ধরে। কাফেলার সবাই ছিল আইয়ুবীর পরাজিত সৈন্য তাদের কেউ ছিল ঘোড়ার পিঠে, কেউ উটের পিঠে । রাস্তায় তাদের আর ও দুএকজন করে যাত্রী জুটতে লাগল। এক সময় এই ছোট্ট দলটি ত্রিশ-চল্লিশ জনের এক কাফেলায় পরিণত হয়ে গেল।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ১৫তম খন্ড pdf বই ডাউনলোড

নিচে ক্রসেড সিরিজ ২১তম খন্ড  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ক্রসেড সিরিজ ২১তম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রীতি প্রকাশন
বইয়ের ধরণঃ ক্রসেড যুদ্ধের ইতিহাস
বইয়ের সাইজঃ 4.02 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং 
বইয়ের লেখকঃ আসাদ বিন হাফিজ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group