ক্রসেড সিরিজ ৩০তম খন্ড

ক্রসেড সিরিজ ৩০তম খন্ড pdf বই ডাউনলোড। জেরুজালেম হাত ছাড়া হওয়ার পর পোপ দ্বিতীয় আরবানুসের আহবানে সুলতান আইয়ুবীর বিরুদ্দে রুখে দাড়াল সমগ্র খৃষ্টান বিশ্ব। তাদের নেতৃত্ব নিলেন জার্মানী সম্রাট ফ্রেডারিক, ফ্রান্সের সম্রাট ফিলিপ অগাষ্টাস ও ইংল্যান্ডের স্রমাট রিচার্ড শুরু হলো যুদ্ধের এক মহাযজ্ঞ। প্রথমেই ময়দানে এলেন জার্মানীর সম্রাট ফ্রেডারিক। তিনি দুই লক্ষ সৈন্যের বিশাল বাহিনী নিয়ে অগ্রসর হলেন সুলতান আইয়ুবীর বিরুদ্ধে।

তিনি এত বেশী সৈন্য নিয়ে এলেন যে, এক আইয়ুবীকে শায়েস্তা করার জন্য এরচে বেশী সৈন্যের দরকার মনে করলেন না তিনি। তাই অন্যান্য খৃষ্টান সম্রাটকে সঙ্গী বানানোর ও প্রয়োজন অনুভব করলেন না ।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২৭তম খন্ড pdf বই ডাউনলোড

তিনি তার নিজস্ব পরিকল্পনা অনুযায়ী একাই অগ্রসর হলেন এবং বীরদর্পে দামেশকের উপর আক্রমন করে বসলেন। কিন্তু তার দুর্ভাগ্য যে,তিনি সুলতান আইয়ুবীর যুদ্ধের টেকনিক সম্পর্কে কিছুই জানতেন না। তিনি দুই লক্ষ সৈন্যের দম্ভ নিয়ে সুদুর র্জামানী থেকে ছুটে এলেন আরবের মরুময় ভুখন্ড দখল করতে।

ভাবলেন, আইয়ূবীকে পরাজিত করা, এ আর এমন কি কঠিন কাজ ! দীর্ঘ ক্রসেড যুদ্ধের ইতিহাসে এ আক্রমণ নিঃসন্দেহে ব্যাপক ও তীব্র ছিল। ঐতিহাসিকরা দামেশকের উপর এই আক্রমণকে ক্রসেড যুদ্ধের বৃহত্তম ও সর্বাত্মক আক্রমণ বলে বর্ণনা করেছেন।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২০তম খন্ড pdf বই ডাউনলোড

সম্রাট ফ্রেডারিক তার বিপুল সৈন্যের দম্ভ নিয়ে ছুটে এলেন।প্রথমেই তিনি টার্গেট করলেন সিরিয়াকে। তিনি সিরিয়ায় এসে কালবিলম্ব না করে দামেশকের ওপর প্রবলবেগে আক্রমণ করে বসলেন। কিন্তু দামেশক কব্জা করা তো দুরের কথা, তিনি দামেশকের একটি ইটও খসাতে পারলেন না।

স্রমাট ফ্রেডারিক তার বিপুল সৈন্য নিয়ে যখন দামেশকের কাছে এসে উপস্থিত হলেন তখন তার ধারণা ছিল, সুলতান আইয়ুবী এই বিশাল বাহিনী দেখে যুদ্ধ করার পরিবর্তে আত্মসমর্পনের জন্য ছুটে আসবেন ।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২১তম খন্ড pdf বই ডাউনলোড

নিচে ক্রসেড সিরিজ ৩০তম খন্ড  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ক্রসেড সিরিজ ৩০তম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রীতি প্রকাশন
বইয়ের ধরণঃ ক্রসেড যুদ্ধের ইতিহাস
বইয়ের সাইজঃ 3.94 MB
প্রকাশ সালঃ ২০০6 ইং 
বইয়ের লেখকঃ আসাদ বিন হাফিজ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group