খিলাফাতের পররাষ্ট্রনীতির মডেল

খিলাফাতের পররাষ্ট্রনীতির মডেল pdf বই ডাউনলোড। মুসলিম উম্মাহকে পদানত করা, মুসলিম ভূখন্ডের সম্পদ লুন্ঠন আর রাজনৈতিকভাবে ইসলামের প্রতিষ্ঠা বাধাগ্রস্থ করার জন্য বিশ্বের বিভিন্ন অঞ্চলে সাম্রাজ্যবাদী শক্তিশালী নতুন ক্রসেড শুরু করেছে এবং একের পর এক রক্তক্ষয়ী যুদ্ধের সুচনা করছে। পৃথিবীর অন্যতম বৃহৎ মুসলিম রাষ্ট্র, যেখানে পনের কোটি মানুষের বসবাস, সেই বাংলাদেশ তাদের ক্রসেডের টার্গেট ।

তাই এই নব্য-ক্রুসেডারদের সাথে যে কোন চুক্তি স্বাক্ষরের চিন্তা করার আগে তাদের উদ্দেশ্য ও পরিকল্পনা সম্পর্কে ধারণা থাকা জরুরী।

আরও দেখুনঃ খিলাফাত ব্যবস্থার রাষ্ট্রীয় কাঠামো

উপরোক্ত আলোচনার সাথে সাথে আমাদের আরো একটি বিষয় বুঝতে হবে আর তা হচ্ছে এই চুক্তিগুলো ইসলামী শারীআহর দৃষ্টিতে নিষিদ্ধ। ইসলামী বিধিমালা তথা শারীআহ আন্তর্জাতিক চুক্তিসমূহকে বিশেষ ধরণের চুক্তি হিসেবে বিবেচনা করে। কারণ এগুলা দুই বা ততোধিক রাষ্ট্রের মধ্যেকার পারস্পরিক কিছু বিষয়কে কেন্দ্র করে সম্পাদিত চুক্তি বা সমঝোতা

। তাই চুক্তি সম্পদনের মৌলিক বিধিমালা গুলো আন্তর্জাতিক চুক্তির ক্ষেত্রেও প্রযোজ্য। বৈধ হিসেবে গণ্য হবার জন্য চুক্তিগুলোকে শারী‘আহর কিছু আইনের শর্তপুরণ করতে হবে। আর ঐ শর্তসমূহের আলোকে একথা সুস্পষ্টভাবে বলা যায় যে বর্তমান সরকার যেসব চুক্তি করতে যাচ্ছে তা ইসলামের দৃষ্টিতে সম্পূর্ণ অবৈধ ও বাতিল।

আরও দেখুনঃ ইসলামের রাজনৈতিক চিন্তা pdf বই ডাউনলোড

কোন কুফর রাষ্ট্রের সাথে সামরিক জোট গঠন করা ইসলামী শারীআহ -এর দৃষ্টিতে সম্পূর্ন অবৈধ। যেমন যৌথ প্রতিরক্ষা চুক্তি, দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তি, যৌথ সামরিক মহড়া এবং বিভিন্ন ধরণের সামরিক সহযোগিতা ইত্যাদি।

এমনিভাবে কাফেরদেরকে সামরিক ঘাঁটি ব্যবহার করতে দেয়া, বিমান বন্দর, নৌবন্দর ইত্যাদি দিয়ে দেয়া ইসলামী নীতিতে হারাম। কারণ মুসলমানদের জন্য কাফেরদের পতাকা তলে লড়াই করা, কুফরী পথে লড়াই করা, কুফর রাষ্ট্র রক্ষার জন্য লড়াই করা এবং কাফের

আরও দেখুনঃ ইসলামের অর্থনৈতিক মডেল pdf বই ডাউনলোড

নিচে খিলাফাতের পররাষ্ট্রনীতির মডেল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

খিলাফাতের পররাষ্ট্রনীতির মডেল pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 1.23 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group