খিলাফাহ বিলুপ্তির শত বছর

খিলাফাহ বিলুপ্তির শত বছর pdf বই ডাউনলোড। পৃথিবীতে ফেলাফতব্যবস্থা বিলুপ্তির ৯৪ বছর পার হচ্ছে। ১৯২৪ সালের ৩ মার্চ খেলাফতের সর্বশেষ ধারা উসমানি খেলাফাতের আনুষ্ঠানিক বিলুপ্তি ঘটেছিল । তারপর থেকে এ ব্যবস্থা ফিরিয়ে আনার ব্যাপার খুব একটা চেষ্টা যেমন লক্ষ করা যায়নি, তেমনি এই ব্যবস্থা নিয়ে পড়াশোনা কিংবা গবেষনার আগ্রহও ধীরে ধীরে হারিয়ে যাচ্চে।

খেলাফতের এই মহান ধারাটি নিয়ে ফাতেহ টোয়েন্টি ফোর কথা বলেছে হুসাইন মুহাম্মদ নাইমুল হকের সঙ্গে।রাষ্ট্রব্যবস্থার সাথে সম্পৃক্ত বিষয়গুলো সাধারণত জটিল। কারণ তাতে এক কথায় সমাধান দেওয়া অনেক ক্ষে্ত্রে কঠিন।

আরও দেখুনঃ খিলাফাতের শিল্পায়ন মডেল pdf বই ডাউনলোড

পাশাপাশি আমাদের আলোচনা যখন খেলাফতের মতো একটি গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে হচ্ছে, যা দীর্ঘ আলোচনার সাপেক্ষা বিষয়, তাই আমাদের এই সংক্ষিপ্ত সাক্ষাৎকারের মাধ্যমে বিষয়টি খোলাসা করা যাবে না। হ্যাঁ, কিছু বিষয় স্পষ্ট হতে পারে । কিছু বিষয়ে নুতুনভাবে চিন্তার ক্ষেত্রে তৈরি হতে পারে।

এই যা। তাই এই আলোচনাকে খেলাফতের বিষয়ে চুড়ান্ত কিচু ভাবার সুযোগ নেই।আলোচনা যেহেতু খেলাফত সম্পর্কেই হচ্ছে, এবং খেলাফত একটি পরিভাষা, তাই আলোচনার আগে পরিভাষাটি স্পষ্ট করা উচিত। ইসলামী জ্ঞানতত্বে খেলাফত পরিভাষার বিভিন্ন প্রয়োগ থাকলেও ইসলামী সাংবিধাণিক আইন -এ তার সজ্ঞা

আরও দেখুনঃ খিলাফাতের পররাষ্ট্রনীতির মডেল

হলো,ইসলামের নির্দেশিত পদ্ধতি অনুসরণে রাষ্ট্র পরিচালনা করা। এবার আপনার প্রশ্নের উত্তরে আসা যায়। খেলাফত যেহেতু ইসলামি সাংবিধাণিক আইনের পরিভাষায় , রাষ্ট্র পরিচালনার ইসলামী পদ্ধতি অনুসরণের নাম তাই খেলাফত সম্পর্কে অন্যদের মতামত মূল্যয়নের জন্য আমাদেরকে ইসলামের কাছেই ফিরে যাওয়া উচিত্ কারণ,

ইসলামই এ বিষয়ে শুদ্ধাশুদ্ধি যাচাইয়ের মাপকাঠি। কুরআন সুন্নাহ ও ফিকহে ইসলামিকে সামনে রাখলে দেখা যায়, প্রশ্নে উল্লেখিত দুটি অবস্থানের কোনটিই এককভাবে ঠিক নয়। কারণ ইসলাম খেলাফত ব্যবস্থার কথা বলে।

আরও দেখুনঃ খিলাফাত ব্যবস্থার রাষ্ট্রীয় কাঠামো

নিচে খিলাফাহ বিলুপ্তির শত  বছর  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

খিলাফাহ বিলুপ্তির শত বছর pdf বই ডাউনলোড

প্রকাশকঃ
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 1.18 MB
প্রকাশ সালঃ ২০১৯ ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group