খুতবাতুল আহকাম pdf বই ডাউনলোড। এই খোৎবার এবারত সংক্ষিপ্ত হওয়া সত্ত্বেও মূল বিষয় এত অধিক পরিমাণে সন্নিবেশিত হইয়াছে যে, সূক্ষ্ম ও পারদর্শী ব্যক্তি উহা দেখিয়া বলিতে বাধ্য হইবেন যে, মহা সমুদ্রকে কিরূপে একটি ছোট পেয়ালায় ভরিয়া রাখা সম্ভব হইলো?

তদুপরি শব্দের ছন্দালংকার এবং সাথে সাথে উহার সহজ অর্থ- বিশেষতঃ তাসাউফের অংশটি এরূপ ভাবেই সন্নিবেশিত হইয়াছে যে, যদি কেউ এইইয়াউল উলূম . কিতাব খানি দেখিয়া উহার দিকে নজর করেন, তিনি বলিবেন যে, ইহা এহইয়া কিতাবেরই মতন। আবার মতনও এরূপ যে, উহাতে ব্যাখ্যার মৌলিক বিষয়বস্তু সন্নিবেশিত আছে। উহা দেখিয়া যদি কেহ এহইয়া কিতাবখানি দেখেন। তিনি এহইয়াউল উলূমকে ইহার ব্যাখ্যা বলিবেন।

আরও দেখুনঃ কেয়ামতের আলামত pdf বই

খোৎবা সম্পর্কে জ্ঞাতব্য বিষয়

  • ১. জুমুআর নামাযে খোৎবা পাঠ করা শর্ত। খুতবা ব্যতিরেকে জুমআ আদায় হয় না। শুধু মাত্র যেকরুল্লাহ দ্বারাই উক্ত শর্ত আদায় হয়। -(বাহরোর রায়েক)
  • ২. জুমআ,ঈদুল ফিতর ও ঈদুল আয্হার খুতবা আরবীতে পাঠ করা সুন্নাত। আরবী ব্যতীত অন্য ভাষায় পাঠ করা বেদআত (নাজায়েজ)
  • ৩. এইরূপে আরবীতে খোৎবা পাঠ করিয়া নামায আরম্ভ করার পূর্বে স্থানীয় (অন্য) ভাষায় উহার তরজমা পাঠ করিয়অ শুনানও বেদআত। ইহা হইতে অবশ্যই বিরত থাকিবে। হ্যাঁ, তবে নামাযের পরে শুনাইলে ক্ষতি নাই; বরং ইহাই উত্তম।
  • ৪. ঈদুল ফেতর ও ঈদুল আযহার নামাযে খোৎবা আরবীতে পাঠ করিয়া পরে উহার তরজমা শুনাইলে দোষ হইবে না। তবে তরজমা পাঠ করার সময় মিম্বর হইতে নীচে অবতরণ করিবে। কারণ তাহা হইলে খোৎবা ও তরজমার মধ্যে পার্থক্য নির্নীত হইবে।

খুতবা পাঠের সুন্নাত তরীকা

  • ১. খোৎবা ওযূ সহকারে পাঠ করা সুন্নত। বিনা ওযুতে খোতবা পাঠ করা মাকরূহ।
  • ২. দাঁড়াইয়া খোৎবা পাঠ করিতে হইবে। বসিয়া পড়া মাকরূহ।
  • ৩. সমবেত মুসল্লিদের দিকে মুখ করিয়া খোৎবা পাঠ করা সুন্নত। কেবলামূখী হইয়া অথবা অন্য কোন দিকে মুখ ফিরাইয়া খোতবা পাঠ করা মাকরূহ।

নিচে খুতবাতুল আহকাম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

খুৎবাতুল আহকাম pdf বই ডাউনলোড

প্রকাশকঃ এমদাদিয়া পুস্তকালয়
বইয়ের ধরণঃ সকল বিষয়ের খুৎবা
বইয়ের সাইজঃ 7.24 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ আশরাফ আলী থানভী রহঃ
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ ইউনুস
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group