গল্পে-হযরত উসমান রাঃ

গল্পে-হযরত উসমান রাঃ pdf বই ডাউনলোড।অনেক অনেক দিন আগের কথা । গোটা আরবদেশে তখন ঘোর অন্ধকারে ডুবে ছিল। পাপাচার অনাচার ও খুন খারাবি সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়েছিল। দীন-ধর্ম ভুলে গিয়ে আরবের অধিকাংশ মানুষ মারামারি ও কাটাকাটি লিপ্ত থাকত। ইসলামের নবী হযরত মুহাম্মদ সাঃ এর বয়স তখন মাত্র ছয় বছর প্রাণপ্রিয় মা আমিনাকে হারিয়ে আমাদের প্রিয়নবী মুহাম্মদ সাঃ সবেমাত্র এতিম হয়ে পড়েছেন। জন্মের ছয় বছর আগে তিনি বাবাকেও হারিয়ে ছিলেন।

এমনি এক দুযোগময় সময়ে হযরত উসমান রাঃ দুনিয়ার এলেন। সেটা ৫৭৬ খ্রিষ্টাব্দের কথা । মক্কার বিখ্যাত কুরাইশ বংশের এক গোত্রের নাম উমাইয়া । সে গোত্রে হযরত উসমান রাঃ জন্মগ্রহন করেন। উসমান রাঃ এর মায়ের নাম মা আরওয়া বিনতে কুরাইয়েয। তারই কোল পরিপূর্ণ করে দুনিয়ার এলেন ফুটফুটে শিশু উসমান রাঃ । নাদুস-নুদুস শিশু উসমানকে পেয়ে মায়ের বুক অনাবিল আনন্দে ভরে উঠল । বাবা আফফান ইবনে আবুল আস। তিনি ও সুন্দর শিশু পুত্রের আগমনে যারপরনাই খুশি হলেন।

আরও দেখুনঃ  গল্পে-হযরত আলী রাঃ pdf বই ডাউনলোড

মা আরওয়া ও বাবা আফফান মিলে পুত্রের নাম রাখলেন উসমান। তারঁ পুরো না উসমান ইবনে আফফান রাঃ।হযরত উসমান রাঃ -এর ছেলেবেলা সম্পর্কে বিস্তারিত তেমন কিছু জানা যায় না। তবে ছেলেবেলায় উসমান রাঃ সমাজের আর দশটা ছেলেপেলের মতো ছিলেন না। তিনি ছিলেন সবার চেয়ে আলাদা প্রকৃতির । ছোটবেলা থেকে তিনি বেশ ভদ্র ও নম্র বালক হিসেবে সবার কাছে পরিচিত ছিলেন ।

তারঁ স্বভাব চরিত্র ছিল অনুপম সৌন্দর্য ভরপুর। আরবের অধিকাংশ মানুষ যখন পাপ-পস্কিলতা ও অনাচারে লিপ্ত ছিল তখন উসমান রাঃ এসব খারাবি থেকে ছিলেন মুক্ত। সমাজের পাপ ও অনাচার তাকেঁ মোটেও স্পর্শ করতে পারেননি। সে সময় দুনিয়ার আজকালকের মতো শিক্ষার মোটেও সুযোগ ছিল না। তখন না ছিল স্বীকৃত কোনো মক্তব, না ছিল মাদরাসা কিংবা স্কুল বা বিদ্যালয়। তাই উসমান রাঃ প্রাতিষ্ঠানিক লেখাপড়া করার সুযোগ পাননি। তখনকার যুগে এমন কোনো ব্যবস্থা কল্পনা করা যেত না।

আরও দেখুনঃ নবী রাসুলের জীবনী pdf বই ডাউনলোড

নিচে গল্পে-হযরত উসমান রাঃ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

গল্পে-হযরত উসমান রাঃ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ শিশু কানন
বইয়ের ধরণঃ হাদীস বিষয়ক 
বইয়ের সাইজঃ 2.17 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ ইকবাল কবীর মোহন
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group