গান ও বাদ্যযন্ত্র ইসলামী দৃষ্টিকোন

গান ও বাদ্যযন্ত্র ইসলামী দৃষ্টিকোন pdf বই ডাউনলোড। গান ও বাদ্যযন্ত্র ইসলামী শরিয়তে হারাম হওয়ার অকাট্য বিধান থাকা সত্বেও আমাদের বর্তমান মুসলিম সমাজে আজ নিঃ সন্দেহে অবহেলিত। বলাই বাহুল্য যে, নিকট অতীতেও আমাদের সবুজ বাংলার শহর-বন্দর-গ্রাম-পল্লী- পাড়া ও মহল্লার প্রতিটি মসজিদ ও মক্তব থেকে প্রভাতের বাতাসে-বাতাসে ভেসে আসত কিশোর-কিশোরীদের সমদ্বরে কায়দা-ছিফরা ও কোনআন তেলাওয়াতের মিষ্টিসুর। শিশু কন্ঠের এই মধুর তেলাওেয়াতে সত্যিকার অর্থে সমাজের সকলস্তরের মানুষই প্রভাবিত না হয়ে পারত না।

তাই সকলেই অত্যন্ত আগ্রহভরে নিজ শিশু- কিশোরদের প্রাতকালেই ঘুম থেকে জাগিয়ে জামা-কাপড়-টুপি পড়িয়ে কায়দা-ছিফারা হাতে তুলে দিয়ে মক্তব্যে পাঠাত।সত্যি বলতে কি, শিশু-কিশোর-কিশোরীদের পরনে পাঞ্জাবী, মাথায়,টুপি, বা উড়না ও হাতে কায়দা -ছিফারা নিয়ে মসজিদে-মক্তবে আসা- যাওয়ার সেই মনোরম দৃশ্য মুসলিম সমাজ জীবনে এক জান্নাতী দৃশ্যই ছিল।

আরও দেখুনঃ কোরআন দিয়ে নিজের চিকিৎসা pdf বই 

কিন্তু দুঃখ জনক হলেও সত্য যে, সেই মনকড়া দৃশ্য এখন আর তেমন দৃষ্টিগোচন হয় না। এর মূল কারণ হল, যদি ও সমাজের শিশু-কিশোরদের প্রাতকালীন এ শিক্ষাব্যবস্থাকে অত্যন্ত গভীরভাবে লক্ষ্য করেছে। ওরা লক্ষ্য করেছে, মুসলিম সমাজের যুবক ও বয়োবৃদ্ধরা যদিও স্কুল কলেজ মাদ্রাসায় যেতে পারেনি, অক্ষরজ্ঞানহীন মূর্খই থেকে গেছে তথাপি দ্বীন-ধর্ম কর্ম সম্পাদনে তথা নামাজ-রোজা সহ বিভিন্ন দোয়া-দুরুদ ইত্যাদি শতভাগ শুদ্ধ না হলে ও মোটামুটি ভাবে মৃত্যু পর্যন্ত তাদের স্মৃতিতে ধারন করে রাখে, ভুলে যায় না।

এখানে ভেবে দেখার বিষয় হল ওরা আমাদের মুসলিম শিশু কিশোরদের জন্য উন্নতমানের শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করবে ওদেরকে শিক্ষিত সচেতন নাগরিক হিসাবে বেচেঁ থাকার প্রেরনা দেবে, তা সত্যিই প্রসংশনীয় উদ্যোগ। তাফছিরে কুরতুবীতে লিখেনঃ- কেউ কেউ বলেন কাফেরেরা শিশ দিয়ে তালি বাজিয়ে এবং নানারূপ শব্দ করে কোনআন শ্রবণ থেকে মানুষকে বিরত রাখার প্রস্তুতি নিয়েছিল।

আরও দেখুনঃ খেলাধুলা ও বিনোদন pdf বই 

নিচে গান ও বাদ্যযন্ত্র ইসলামী দৃষ্টিকোন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

  গান ও বাদ্যযন্ত্র ইসলামী দৃষ্টিকোন pdf বই ডাউনলোড সুচীপত্র 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হদীস বিষয়ক
বইয়ের সাইজঃ 1.27 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group