গীবত বা পরনিন্দা pdf বই ডাউনলোড। গীবতের সংজ্ঞা হলো কারো অনুপস্থিতিতে তার এমন দোষ বর্ণনা করা যা সে শুনলে অসন্তুষ্ট হবে। শরীয়াতের পরিভাষায় তাকে গীবত বলা হয়। মুখে, লেখনীতে, অঙ্গ দ্বারা বা অন্য যে কোন প্রকারে করা হোক, তা গীবত বলেই গণ্য হবে। যার দোষ বর্ণনা করা হয়েছে সে কাফের মুসলিম যাই হোক। বর্ণিত দোষ যদি সংশ্লিষ্ট ব্যক্তির মাঝে থাকে তবেই তা গীবত হবে। অন্যথায় মিথ্যা অপবাদ হবে।

এক বেঁটে মহিলা রাসূল সাঃ এর খেদমতে আগমন করেন। মহিলা চলে গেলে হযরত আয়েশা রাঃ তার বেঁটে হওয়ার দোষ বর্ণনা করেন। তখন রাসূল সাঃ এরশাদ কররেন, আয়েশা! তুমি তো তার গীবত করলে। তিনি নিবেদন করলেন, ইয়া রাসূলুল্লাহ সাঃ! আমি তো তার অবাস্তব কোন দোষ বর্ণনা করি নি। অবশ্য আমি তার খর্বাকৃতি হওয়ার ত্রুটি বর্ণনা করছি। আর প্রকৃতপক্ষেই তার মাঝে এ ত্রুটি রয়েছে। হযরত আয়েশা রাঃ এর জবাবে রাসুরৈ আকরাম সাঃ এরশাদ করলেন, যদিও তুমি সত্য বলেছ, কিন্তু যখনই তুমি তার খর্বাকৃতি হওয়ার দোষ বর্ণনা করেছে। তখন এটাই গীবত হয়ে গেল। (তাম্বীহুল গাফেলীন – গীবত অধ্যায়)

আরও দেখুনঃ কেয়ামতের আলামত pdf বই

বর্তমানকালে সর্বসাধারণ এমনকি বিশিষ্ট্য লোকেরাও গীবতের মত জঘন্য নিন্দনীয় কর্মে লিপ্ত রয়েছেন। প্রত্যেকেই নিজ নিজ ধারণা অনুযায়ী গীবতের পৃথক পৃথক সংজ্ঞা বর্ণনা করেন। কেউ বলেন, সামনে বলা যায় না, কারো এমন দোষ বর্ণনা করাই গীবত। সামনে বলা যায়, এমন দোষ বর্ণনা করলে গীবত হবে না। অথচ ব্যাপারটা এমন নয়।

আরও দেখুনঃ খুতবাতুল আহকাম pdf বই

গীবতরত এক ব্যক্তিকে আমি (মূল গ্রন্থাকার) বললাম, আরে সাহেব! অন্যের গীবত করছেন কেন? মানুষের দোষ বর্ণনা করে চলেছেন। যেহেতু লোকটি ছিল ভ্রষ্ট বিশ্বাসী, তাই সে বলল, আমি পশ্চাতে যার দোষ বর্ণনা করছি, তার সামনেও তা বলতে ভয় পাই না। সুতরাং এটা গীবত নয়। অথচ ব্যাপারটা কথিত রূপ নয়।

পূর্বোদ্ধৃত হাদীসসমূহে গীবতের যে সংজ্ঞা বলা হয়েছে, সেখানে সম্মুখে দোষ বর্ণনার শর্তারোপ করা হয়নি। বরং গীবতের সাধারণ সংজ্ঞা বর্ণনা করে কারো অবর্তমানে তার দোষ বর্ণনা করাকেই গীবত বলা হয়েছে।

নিচে গীবত বা পরনিন্দা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

গীবত বা পরনিন্দা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সোলেমানিয়া বুক হাউস
বইয়ের ধরণঃ গীবত বিষয়ক
বইয়ের সাইজঃ 6.51 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মাওলানা আব্দুল হাই লাখনৌবী রহঃ
অনুবাদঃ মাওলানা মুহাম্মদ আজীজুল হক
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group